April 29, 2018 A- A A+

ভয়াল ২৯ এপ্রিল উপলক্ষে ভোলায় মানববন্ধন

ইয়াছিনুল ঈমন, ভোলা প্রতিনিধি।

দুর্যোগ ও জলবায়ৃু সহনশীল অবকাঠামো নির্মাণের দাবীতে ভয়াল ২৯ এপ্রিল ঘূর্ণিঝড় ‘ম্যারি এন’ উপলক্ষে কোস্ট ট্রাস্টের আয়োজনের ভোলায় ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।রোববার (২৯ এপ্রিল) সকাল ১০টায় ভোলা প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন করেন।
এসময় বক্তারা বলেন, ১৯৯১ সালের ২৯ এপ্রিল ভয়াল সেই ঘূর্ণিঝড়ে প্রায় ১ লক্ষ ৩৮ হাজার লক্ষ লোক মারা যায়। ক্ষয়ক্ষতি হয়েছে প্রায় ৫ হাজার কোটি টাকার সম্পদ। বক্তারা ভোলা সহ উপকূলীয় এলাকার দুর্যোগ ঝূকি মোকাবেলায় টেকসই উন্নয়নের প্রতি গুরুত্বারোপ করেন। বক্তারা আরও বলেন, জলবায়ূ তহবিলের টাকায় অনেক ক্ষেত্রে জলবায়ূর জন্য ক্ষতিকর প্রকল্প গ্রহণ করা হচ্ছে। প্রাকৃতিক দেয়াল বন ধ্বংস করে রাস্তাঘাট করা হচ্ছে। আধুনিকায়নের নামে অনেক ক্ষেত্রে প্রাকৃতি সম্পদ ধ্বংস করা হচ্ছে নির্বিচারে। জলবায়ু তহবিলের টাকা ব্যবহারের স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তুলেন বক্তারা। অনেক ক্ষেত্রে দাতা সংস্থাগুলোর ব্যবস্থাপনায় অধিকাংশ টাকা ব্যয় হচ্ছে। কিন্তু সুবিধাভোগী জনগোষ্ঠী তার সুফল পাচ্ছে না। এসময় বক্তারা উপকূলীয় এলাকায় টেকসই বেড়িবাঁধ ও সিসি ব্লকের মাধ্যমে নদী ভাঙন রোধ এবং সেনা বাহিনীর তত্ত্বাববধানে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের দাবী তুলে ধরেন এবং তারা বলেন ‘‘দুর্যোগ ও জলবায়ু সহনশীল অবকাঠামো নির্মাণকে অগ্রাধিকার দিতে হবে, জাতিসংঘ সংস্থা ও আইএনজিওদের সরাসরি প্রকল্প পরিচালনা থেকে সরে আসতে হবে এবং স্থানীয় এনজিওদের নেতৃত্ব প্রদানে সুযোগ দিতে হবে”। স্থানীয় এনজিও গ্রামীণ জন উন্নয়ন সংস্থা, পরিবার উন্নয়ন সংস্থা, পল্লীসেবা সংস্থা এই মানববন্ধনের সহায়তা করেন।
এসময় বক্তব্য রাখেন, এ্যাড: শাহাজাহান, বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী সমিতির ভোলা সদর উপজেলার সভাপতি মোঃ এরশাদ, ভোলা নাগরিক অধিকার ফোরামের সম্পাদক এ্যাড: সাহাদাত হোসেন শাহিন, কোস্ট ট্রাস্টের ইকোফিশ প্রকল্পের সমন্বয়কারী মো: জহিরুল ইসলাম, সহ-সমন্বয়কারী সোহেল মাহামুদ, আঞ্চলিক টিম লিডার রাশিদা বেগম, মনিটরিং অফিসার রাজিব ঘোষ,আইসিএম প্রকল্প কোস্ট ট্রাস্টের মিজানুর রহমান ইকোফিশ প্রকল্পের মনিংটরিং অফিসার খোকন চন্দ্র শীল,তরিকুল ইসলাম, সামিরুজ্জামান, মো: সিরাজুল ইসলাম, কোস্ট ট্রাস্ট সদর শাখার ব্যবস্থাপক মো: জহির উদ্দিন প্রমুখ।

 

360 total views, 9 views today

Spread the love