১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
শিক্ষিকাকে কুপিয়ে হত্যার চেস্টা, গ্রেপ্তার-১ সাংবাদিক শাহিন হাফিজের "মা" র মৃত্যু, এনডিবিএ'র শোক প্রকাশ মহাসড়কে যানবাহনের গতিসীমা নিয়ন্ত্রণ করতে বরিশাল জেলা প্রশাসনের অভিযান পটুয়াখালীর দুমকিতে প্রাণিসম্পদ প্রদর্শনী  উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান বরিশালে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী আটক বানারীপাড়ায় তহশিলদার ও সার্ভেয়ারের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ প্রিজন সেলে হাজতিকে হত্যার দাবি স্বজনদের, কারারক্ষীসহ ১১ জনের বিরুদ্ধে মামলা দাম বেড়ে ফের রেকর্ড, স্বর্ণের ভরি ১ লাখ ২০ চরকাউয়া ইউনিয়ন যুবলীগের মতবিনিময় সভায় খান মামুন রাজাপুরে গ্যাস সিলিন্ডার লিক হয়ে মাইক্রোবাসে আগুন

আইসোলেশান কোন সমাধান নয়, আনিসুজ্জামান জিএম ইবনে সিনা হাসপাতাল

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশাল বানী ডেস্ক : বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের ২ য় ঢেউ চলমান। বছর ব্যাপী আইসোলেশানে থাকা লোকটিতো শেষমেশ রক্ষা পেলেন না। বরং মৃত্যুর আগেই নিজেকে মরণোন্মুখ করে ফেলেছেন।করোনা মানে আইসোলেশান। অর্থাৎ জীবনের নির্বাসন, আপনজন থেকে বিচ্ছিন্ন। ভালবাসা ও মমতাময়ী মানুষগুলা থেকে দূরে সরে যাওয়া, দূরে সরিয়ে দেয়া। আর তাতেই মনের ভীতি বাড়িয়ে দিয়ে “আমি বোধ হয় মরতে যাচ্ছি ” এমন আশংকা তৈরী হয়ে যাচ্ছে আক্রান্ত ব্যক্তির মনের মধ্যে। আর এতেই আক্রান্ত ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেয়ে সহজেই জীবন যুদ্ধে পরাজিত হচ্ছেন।

##এই অবস্হায় আমার ব্যক্তিগত মত হলো :

(১) পরিবারের সু্স্থ সদস্য গণ বিধি মোতাবেক মাস্ক ও হ্যান্ডগ্লাভস ব্যবহার করে রোগীর পাশে থেকে ডাক্তারের সাজেশন মত ওষুধ সেবন ও মমতামাখা আচরণ দিয়ে “আমরা আছি তোমার পাশে” তা বুঝিয়ে দেয়া। নার্স ডাক্তার তো এই কাজটিই করছেন আপনি কেন আক্রান্ত বাবা মা থেকে পালিয়ে যাচ্ছেন? অথচ আপনার মমতামাখা সেবা নার্স ডাক্তার কি কখনো দিতে পারবে?

(২)ঘরে ঘরে অক্সিজেন সিলিন্ডার রাখুন।
ইতিমধ্যে ঘোষিত চিকিৎসা সংক্রান্ত ঔষধগুলি ও ঘরে রাখুন আর একজন চিকিৎসকের পরামর্শ মোতাবেক তা প্রয়োগ করুন। তবে চিকিৎসক Hospitalization এর পরামর্শ দিলে তা গ্রহণ করা।
(৩)রোগীর পছন্দমত খাবার সরবরাহ করুন। যা হাসপাতাল দিতে পারবে না।

(৪) ঘরে ঘরে স্বাস্হ্য সেবা কেন্দ্র গড়ে তুলুন। এর জন্য প্রয়োজনীয় করণীয় কি তা জেনে নিন।

(৫)আর বাবা মায়ের জন্য যদি আপনার মৃত্যু হয় তাহলে আপনি দূরভাগা না সৌভাগ্যবান?
সুতরাং ভীতি নয় আইসোলেশান নয়
KEEP IN TOUCH.ইবনেসিনা সহ সংশ্লিষ্ট সকল সেবা প্রদান কারীদের এগিয়ে আসতে ও ঝাঁপিয়ে পড়তে হবে দেশ ও জাতির কল্যাণে।
আল্লাহ আমাদের তৌফিক দিন। ইবনে সিনা হাসপাতাল ধানমন্ডির জি এম আনিসুজ্জামানের ফেসবুক আইডি থেকে। ভালো লাগছে, তাই জনস্বার্থে প্রকাশ করলাম।

সংগ্রহে : এম লোকমান হোসেন
নিজস্ব প্রতিবেদক
বরিশাল বানী ডটকম
০১৭২৪২৭২১৮৮

সর্বশেষ