৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

আজ কবি পারভীন রেজার জন্মদিন

এ আল মামুন, বিনোদন ডেস্কঃ

আজ বাতাসে শুভাষিত স্নিগ্ধতা, পাখিরা সারি সারি গাইছে গান। প্রকৃতি হেলে দুলে হয়েছে রঙিন ফুলেরা সব ফুটেছে বাগানে। আজ ৩০ অক্টোবর পারভীন রেজার শুভ জন্মদিন। এই শুভ দিনে পৃথিবীর মুখ আলোকিত করে জন্ম নিয়েছিলেন কবি পারভীন রেজা। কবির প্রাতিষ্ঠানিক নাম ফিরোজা পারভীন। ১৯৭৩ সালের ৩০ অক্টোবর পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার তারাবুনিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার নিজের পরিচয়ের পাশা পাশি আরও একটি পরিচয় আছে। বর্তমান সরকারের মাননীয় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিম এর সহধর্মিণী।

পারভীন রেজা স্কুল জীবন থেকে লেখা লেখি শুরু করেন। নিয়মিত ভাবে লিখছেন জাতীয় দৈনিক ও সাপ্তাহিক পত্রিকা সমুহে।সাহিত্যের প্রতিটি শাখায় রয়েছে তার অবাধ বিচরণ। ১৯৯৯ সালে তার প্রথম কাব্যগ্রন্থ “নীহারিকা” প্রকাশ পায়। কাব্যগ্রন্থটি পাঠক মহলে ব্যাপক সমাদৃত হয়। ২০১০ সালে মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক “এবং যুদ্ধ” কাব্যগ্রন্থ “দূরের আমি” প্রকাশিত হয়। ২০১১ সালে প্রকাশিত হয় কাব্যগ্রন্থ “ডানা ভাংগা পাখি”, “প্রিয় শিমুল” ২০১৬, “নোনাজল” ২০১৮, “ডাকাতিয়া জল” ‘‘পদ্মপাতা’’ ২০১৯, ‘‘কথা ও কবিতায় বঙ্গবন্ধু’’ ২০২০ এবং গল্পগ্রন্থ: “প্রিয়জন” ২০১৫। এছাড়া ‘‘জলরঙে রাঙানো হৃদয়’’ শীর্ষক ছোট গল্পের সংকলনেও কবির একাধিক ছোটগল্প সংকলিত হয়। এদিকে তার অস্ট্রেলিয়া থেকে প্রকাশিত হয়েছে ‘‘the poetry of parvin reza”।

পারভীন রেজার পদচারণা শুধু পত্রিকা আর বইয়ে সীমাবদ্ধ নয়। এরই মধ্যে টেলিভিশনের জন্য তার গল্প অবলম্বনে নির্মিত হয়েছিলো নাটক “অসহায় আলো”। নাটকটি নির্মাণ করেছিলেন বাবু সিদ্দিকী।

ব্যাক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জননী। তিনি মাননীয় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এর সহধর্মিণী। সদা হাস্যজ্বল এই মানুষটি সবার মাঝে ভালোবাসার সাথে বেঁচে থাকুক অনন্তকাল। আজকের এই শুভ দিনে আজ সারাদিন পত্রিকা পরিবার, পাঠক,ভক্ত শুভাকাঙ্ক্ষীদের পক্ষ থেকে রইলো জন্মদিনের শুভেচ্ছা ও নিরন্তর শুভ কামনা।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ