৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

আবারও ঊর্ধ্বমুখী ডিমের দাম

অর্থনীতি ডেস্ক।।
আবারও ঊর্ধ্বমুখী ডিমের দাম। গত এক সপ্তাহে কয়েকবার ওঠানামার পর ব্রয়লার মুরগির ডিমের হালি এখন ৪৫ থেকে ৫০ টাকা, আর ডজন ১৩৫ থেকে ১৪৫ টাকায় বিক্রি হচ্ছে। জানা গেছে, সাদা ডিমের হালি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৮ টাকা, ডজন ১৩৫ থেকে ১৪০ টাকা। লাল ডিমের হালি বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫০ টাকা, ডজন ১৪০ থেকে ১৪৫ টাকা। তবে সুপারশপগুলোতে এ দাম আরেকটু বেশি দেখা গেছে।

অন্যদিকে খুচরা বাজারে হাঁসের ডিমের হালি বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকা, আর ডজন ১৯৫ থেকে ২০০ টাকা। দেশি মুরগির ডিমের হালি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা, আর ডজন ২০০ থেকে ২০৫ টাকা।

খুচরা বাজারের ডিম বিক্রেতারা জানান, তারা পাইকারি বাজার থেকে শ (১০০) হিসেবে ডিম কেনেন। পাইকারি বাজারে দাম বাড়ায় খুচরা বাজারেও প্রভাব পড়েছে। তারা জানান, পাইকারি বাজারে গত ১২ সেপ্টেম্বর ১০০ ডিমের দাম ছিল ৯৬০ টাকা। ১৩ সেপ্টেম্বর তা বেড়ে হয় ১০০০ টাকা, ১৪ সেপ্টেম্বর ১০৫০ টাকা। এরপর প্রতিদিন ১০ টাকা করে ওঠানামা করেছে। আজ তারা একশ ডিম কিনেছেন ১ হাজার ৬০ টাকা করে। এর সঙ্গে ভাড়া যোগ হয়ে বেড়েছে ডিমের দাম।

বিক্রেতা বলেন, ডিমের দাম একবারে বাড়েনি, ধাপে ধাপে বেড়েছে। এক সপ্তাহ আগে যে ডিম ৯৫০ থেকে ৯৬০ টাকা দিয়ে কিনেছি, এখন প্রতি ১০০ ডিমে আগের তুলনায় ১০০ টাকার বেশি দাম বেড়েছে। এর ফলে ডিমের হালিতে চার-পাঁচ টাকা বেড়েছে। কি কারণে দাম বেড়েছে, তা আড়তদার বলতে পারবে। আড়তদার ইউসুফ মিয়া বলেন, খাবারের (ফিড) দাম বাড়ায় মুরগির দাম যেমন বেড়েছে, ডিমের দামও তেমনি বেড়েছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ