১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
আমি বাচতে চাই, দয়া করে আমাকে বাঁচান- শিশু ইউসুফ এবার ভোল পাল্টালেন হাফিজুর রহমান সিদ্দিকী পিরোজপুরে আন্তঃ গরু চোর দলের ৪ সদস্য গ্রেফতার চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতির মানবিক কাজে মুগ্ধ গ্রামবাসী বরিশালে বাস-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে ২ কিশোর নিহত পটুয়াখালীতে ঠিকাদারি প্রতিষ্ঠানে ঢুকে ভাংচুর ও লুটপাটের অভিযোগ অধ্যক্ষ নজরুল ইসলামের ২৯তম মৃত্যুবার্ষিকীতে এসটিএস হাসপাতালের ২ দিন ব্যাপী ফ্রী মেডিকেল ক্যাম্প করোনায় আরও ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ১ হাজার ৯০৭ ভোলায় মহানবী (সা.)-কে নিয়ে কটূক্তি, পূজা পরিষদের সভাপতি আটক ইন্দুরকানীতে নয় বছরেও সেতুতে নেই ল্যাম্পপোষ্ট, পথচারীদের ভোগান্তি

আমতলীতে ভূমিহীনের বন্দোবস্তকৃত জমি দখলের পায়তারা!

হারুন অর রশিদ,
আমতলী (বরগুনা) প্রতিনিধি।
বরগুনার আমতলীতে ভূমিদস্যু কর্তৃক ভূমিহীন আব্দুল কাদের মোল্লা (৯০) নামের এক অসহায় হতদরিদ্রের বন্দোবস্তকৃত সরকারী জমি দখল করে ঘর তোলার পায়তারার অভিযোগে বরগুনা জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগের প্রেক্ষিতে জেলা প্রশাসক উপজেলা নির্বাহী অফিসারকে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দিয়েছেন।

জেলা প্রশাসকের কাছে দেয়া ভূক্তভোগীর লিখিত অভিযোগ থেকে জানা যায়, ৬২ আম/০৫-০৬ নং বন্দোবস্ত কেসের মাধ্যমে আমতলী সাবরেজিষ্ট্রি অফিসের ২৭/১২/২০০৬ ইং তারিখের ৩৭৮৩ নং রেজিষ্ট্রিকৃত ৯৯ বছরের জন্য এক একর কৃষি জমি কবুলিয়াত দলিল মূলে ভূমিহীন আব্দুল কাদের মোল্লা স্থায়ী বন্দোবস্ত পায়। কিন্তু এলাকার প্রভাবশালী নজরুল মাতুব্বর, মান্নান হাওলাদার, মজিবুর রহমান, আরিফ হোসেনসহ কয়েকজন ভূমিদস্যু একত্রিত হয়ে অসহায় ভূমিহীন কাদের মোল্লার বন্দোবস্তকৃত জমি দখল করার চেষ্টা চালাচ্ছে এবং চাঁদা দাবী করে জোর পূর্বক ঘর তোলার চেষ্টা চালাচ্ছে। নিরুপায় হয়ে ভূমিহীন পরিবারটি বরগুনার বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে নজরুল মাতুব্বর, মান্নান হাং মজিবুর রহমান, আরিফ হোসেনসহ ভূমি দস্যুদেরকে বিবাদী করে (এমপি মামলা নং ৫৮/২০১৭ (বর) ফৌঃ কাঃ বিঃ ১৪৪/১৪৫ ধারায়) মামলা দায়ের করেন। উক্ত মামলায় বিবাদীরা আব্দুল কাদের মোল্লার দায়েরকৃত মামলায় জমির স্বত্ত আছে মর্মে জানাইয়া উক্ত জমিতে আর কখনো যাবেনা মর্মে মহামান্য আদালতে লিখিত বক্তব্য প্রদান করেন।

কিন্তু এরপরও গত উল্লেখিত বিবাদীরা ভূমিহীন পরিবারকে জমি ছেড়ে দিতে চাপ প্রয়োগ ও ভয়ভীতি প্রদর্শন করতে থাকে। অব্যাহত হুমকিতে আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন অসহায় ওই ভূমিহীন পরিবারটি। তারা ভূমিদস্যুদের ষড়যন্ত্র থেকে রেহাই পেতে পরিবার- পরিজন নিয়ে শেষ সম্বল বন্দোবস্তের জমিটিতে শান্তিপুর্নভাবে বসবাস এবং ভোগদখল করতে পারে এ জন্য বরগুনা জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দাখিল করেন। ওই অভিযোগের প্রেক্ষিতে জেলা প্রশাসক আমতলী উপজেলা নির্বাহী অফিসারকে যথাযত ব্যবস্থা নিতে নির্দেশ প্রদান করেন।

ভূক্তভোগী কাদের মোল্লার পুত্র সাইদুল মোল্লা বলেন, উল্লেখিত ব্যক্তিরা আমার পরিবারকে ওই বন্দোবস্তের জমি থেকে বিতাড়িত করার জন্য নানামুখী ষড়যন্ত্রে লিপ্তসহ আমাদেরকে বিভিন্নভাবে ভয়ভীতি প্রদর্শন ও হুমকি দিয়ে ওই জমিতে জোরপূর্বক ঘর তোলার চেষ্টা করে আসছে।

এ বিষয়ে অভিযুক্তদের মধ্যে নজরুল মাদবরের কাছে জানতে চাইলে তিনি তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ কাওসার হোসেন মুঠোফোনে বলেন, আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ