২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
বিখ্যাত মনীষীদের দৃষ্টিতে যেমন ছিলেন মহানবী হযরত মুহাম্মদ (সা.) ২৫ বছরেও শান্তি ফেরেনি পাহাড়ে ! বাস্তবায়ন হয়নি পার্বত্য শান্তিচুক্তির অধিকাংশ ধারা বাকেরগঞ্জে ককটেল বিস্ফোরণ ! আটক-৩, সাড়াশি অভিযান চলছে শেবাচিম পরিচালক ও চিকিৎসকের উপর ক্ষুব্ধ হলেন স্বাস্থ্য সচিব চালককে অজ্ঞান করে ইজিবাইক ছিনতাই নবায়ন ও ট্রেড লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানের খোঁজে মাঠে বিসিসি বরিশালে চুরি হওয়া ১৭টি মোবাইল উদ্ধার করে মালিকদের হস্তান্তর জিপিএ-৫ পেয়েও অর্থের অভাবে কলেজে ভর্তি হওয়া অনিশ্চিত কেয়া’র বিয়ের আসরেই স্ত্রীকে চুমু দেওয়ায় ‘ডিভোর্স’! বন্ধুর স্ত্রীর গোসলের ভিডিও ধারণ, অতঃপর. . . . .. .

আমতলী- নোমোরহাট সড়কটির বেহাল দশা ! ঘটছে দূর্ঘটনা

হারুন অর রশিদ, আমতলী (বরগুনা) প্রতিনিধি।
সড়ক মেরামতের এক বছর যেতে না যেতেই বরগুনার আমতলী- নোমোরহাট সড়কটি বেহাল দশায় পরিণত হয়েছে। সড়কটি বিভিন্ন স্থানে বড় বড় গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়ে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

জানাগেছে, ৮.৭০০ কিলোমিটার দৈর্ঘ্য আমতলী- নোমোরহাট সড়কটি দিয়ে প্রতিদিন চিলা, নোমোরহাট, ধানখালীতে যাত্রীবাহী মাহেন্দ্রা, ব্যাটারী চালিত অটোরিক্সা, ইজিবাইক চলাচল করে। মালামাল পরিবহনের জন্য প্রতিদিন পন্যবাহী ট্রাক, ট্রলি, পিকআপ, টমটম, নছিমন ছাড়াও পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের মালামাল আনা নেওয়ার জন্য ট্রলি ও লরি চলাচল করে।

উপজেলা প্রকৌশলী অফিস সূত্রে জানাগেছে, ২০১৭-১৮ অর্থ বছরে ০ থেকে ২১.৫০ মিটার এবং ২০১৮-১৯ অর্থ ২১.৫০ থেকে ৮৬৫০ মিটার পর্যন্ত দু’দফায় ১ কোট ৮৬ লক্ষ টাকা ব্যয়ে এ সড়কটি সংস্কার করা হয়েছিল। সে সময় তিনটি ঠিকাদারী প্রতিষ্ঠান পটুয়াখালীর মহিউদ্দিন আহম্মেদ কন্সট্রাকশন, বরগুনার আরিফ এন্ড আসিব কন্সট্রাকশন ও মেসার্স মনি কন্সট্রাকশন সড়ক সংস্কারের কার্যাদেশ পেলেও ওই ঠিকাদারী প্রতিষ্ঠান এ কাজগুলো অন্যাত্র বিক্রি করে দেওয়ার কারনে ও সড়কে নি¤œমানের কাজ হওয়ায় এখন সড়কটি বেহাল দশায় পরিণত হয়ে যান চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে।

আজ (রবিবার) সরেজমিনে ওই সড়কে গিয়ে দেখাগেছে, সড়কটির বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে খোয়া, বালু সরে যাওয়ার কারনে বড় বড় গর্ত ও খানাখন্দের সৃষ্টি হয়েছে। সড়কটি দেবে যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সড়কের ভাঙ্গা অংশ দিয়ে হেলেদুলে যানবাহন চলাচল করছে। এ সড়কের পশ্চিম চিলা ছালাম হাওলাদারের মুদি দোকানের সামনে সড়কের অবস্থা এতটাই খারাপ যে, প্রতিদিন এখানে সড়কের মধ্যে গাড়ী আটকে ঘন্টার পর ঘন্টা যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রতিদিনই এখানে দুর্ঘটনার স্বীকার হচ্ছে এ রুটে চলাচলরত ছোট বড় যাত্রীবাহী ও মালামাল বোঝাই যানবাহনগুলো। এতে আহত হয়েছেন বহু মানুষ।

ভাঙ্গা সড়কের কারণে মুন্সীবাড়ী, চিলা এইচবি স্কুলের পূর্ব- পশ্চিম পাশে, নাদের তালুকদার বাড়ীর পূর্ব পাশের মোড়, মাইঠা বাজার সংলগ্ন, পশ্চিম চিলার মোড়সহ বেশ কয়েকটি স্থানে সড়ক অবস্থা এতটাই বেহাল যে কোন সময় ঘটে যেতে পারে বড় কোন দূর্ঘটনা।

এ সড়কের পাশে পশ্চিম চিলার মুদি দোকানদার মোঃ আঃ ছালাম হাওলাদারের বলেন, এ সড়ক সংস্কারের পূর্বেই আমার দোকানের সামনে দিয়ে বড় বড় গর্ত ছিল। গত বছর ওই সড়ক সংস্কার করা হলেও সংস্কারের কয়েক মাসের মধ্যেই আবার একই জায়গা দিয়ে কার্পেটিং উঠে খোয়া বালু সরে বড় বড় গর্তের সৃষ্টি হয়। এখন প্রতিদিন এখানে সড়কের মধ্যে গাড়ী আটকে ঘন্টার পর ঘন্টা যান চলাচল বন্ধ হয়ে যায়।

সড়কের দুর্দশা নিয়ে মুন্সীবাড়ী এলাকার মাইক ব্যবসায়ী মোঃ আঃ জলিল জানান, সংস্কারের এক বছরের মাথায় সড়কের পিচ উঠে খোয়া বের হয়ে গেছে। ঠিকাদার সংস্কারকাজে নি¤œমানের ইট, বালু ও পাথর ব্যবহার এবং যেনতেনভাবে কাজ শেষ করায় সড়কটি বছর ঘুরতেই আবার বেহাল দশায় পরিণত হয়েছে।

হলদিয়া ইউনিয়ন আওয়ামী যুবলীগ সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম নান্নু মাতুব্বর মুঠোফোনে বলেন, প্রতিদিনই যাত্রী নিয়ে দু-একটি ইজিবাইক উল্টে যাচ্ছে ও মালামাল বোঝাই গাড়ী রাস্তার আটকে যাচ্ছে। ভাড়ায় চালিত মোটর সাইকেলের কোন নিয়ন্ত্রণ থাকছে না। সড়কটি দ্রুত সংস্কার করা একান্ত প্রয়োজন।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন মুঠোফোনে বলেন, সড়কের ভাঙ্গা অংশ দিয়ে যানবাহন চলাচল উপযোগী করে রাখার চেষ্টা করা হচ্ছে। বর্ষা মৌসুম শেষ হলে সড়কটি সংস্কারের ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ