মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৫:৪৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বিজিবি কর্তৃক উন্নতমানের ৮টি স্বর্ণের বার আটক চলমান কর্মসূচী অর্থনৈতিক মুক্তি অর্জনের হাতিয়ার : পিরোজপুরে ড. সায়েম আমীর নাজিরপুর প্রেসক্লাবের উদ্যোগে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রীর মায়ের মৃত্যুতে দোয়া ও আলোচনা সভা ভান্ডারিয়ায় ইজিবাইকের চাপায় বৃদ্ধ নিহত স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপন করুন : ডিসি খাইরুল আলম পটুয়াখালীতে র‌্যাবের হাতে ইয়াবাসহ মাদক বিক্রেতা গ্রেপ্তার কোনো ধর্মেই খারাপ কাজ করতে বলা হয়নি : প্রাণিসম্পদ মন্ত্রী বাউফলে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু বরিশালে নববধূকে আটকে রেখে ধর্ষণ, ধর্ষক গ্রেফতার বরগুনায় কলেজছাত্রীকে অপহরণ করে আটকে রেখে ধর্ষণ, ভিডিও ছড়িয়ে দেওয়ার হুমকি
আরও বিপাকে পাকিস্তান

আরও বিপাকে পাকিস্তান

Print Friendly, PDF & Email

আন্তর্জাতিক ক্ষেত্রে আরও বিপাকে পাকিস্তান। চীনের সঙ্গে ঘনিষ্ঠতার কারণে ইসলামাবাদের সঙ্গ ছেড়েছে সৌদি আরব। এবার ইমরান খানের দেশকে প্রতিরক্ষা সরঞ্জাম দিতে নারাজ জার্মানিও। ইউরোপের এই দেশের কাছ থেকে সাবমেরিনের বিশেষ সরঞ্জাম কিনতে চেয়েছিল পাকিস্তান। কিন্তু সেই প্রস্তাব পত্রপাঠ খারিজ করে দেন চান্সেলার অ্যাঞ্জেলা মর্কেলের নেতৃত্বাধীন কমিটি।

জানা গেছে, জার্মানির কাছ থেকে সাবমেরিনের air independent propulsion (AIP)কিনেতে চেয়েছিল পাকিস্তান। কী AIP? বিশেষজ্ঞরা বলছেন, এই এই যন্ত্রের মাধ্যমে সাবমেরিন জলের তলায় থাকাকালীন ব্যাটারি চার্জ করতে পারে। ফলে বেশিদিন জলের তলায় থাকতে সক্ষম হয় সাবমেরিনগুলি। সাধারন সাবমেরিনের তুলনায় কয়েক সপ্তাহ বেশি জলের তলায় থাকতে সক্ষম হয় AIP থাকা সাবমেরিনগুলো। পাশাপাশি, সাবমেরিনের ডিজেল ইঞ্জিনকে আরও বেশি ক্ষমতা দেয় এই যন্ত্র। সেই এআইপি কিনতে চেয়ে জার্মানির দ্বারস্থ হয়েছিল ইমরান খানের দেশ। কিন্তু গত ৬ আগস্ট মর্কেলের নেতৃত্বাধীন জার্মান ফেডারেল নিকিউরিটি কাউন্সিল সেই আবেদন খারিজ করে দেয়।

ওয়াকিবহাল মহল বলছে, মূলত পাকিস্তানের সন্ত্রাস দমনে অনীহার কারণেই ইসলামাবাদকে প্রতিরক্ষা সরঞ্জাম দিতে রাজি হয়নি জার্মানি। পাশাপাশি, ২০১৭ সালে কাবুলে জার্মানি দূতাবাসের কাছে ট্রাক বোমা বিস্ফোরণে অন্তত ১৫০ জনের প্রাণ গিয়েছিল। সাম্প্রতিকালে এত ভয়াবহ জঙ্গি হামলা আর কোথাও ঘটেনি। অভিযোগ উঠেছিল জঙ্গি সংগঠন হাক্কানি গোষ্ঠীর বিরুদ্ধে। আর এই হাক্কানি সন্ত্রাসবাদী গোষ্ঠীকে মদত দেয় পাকিস্তান। অথচ সেই বিস্ফোরণের সঙ্গে যুক্ত অভিযুক্তদের শনাক্ত করতে সাহায্য করেনি পাকিস্তান। একের পর এক এই ধরণের ঘটনার জেরেই এবার পাকিস্তানকে প্রতিরক্ষা সরঞ্জাম দিতে অস্বীকার করল জার্মানি বলেঅ মনে করছে ওয়াকিবহাল মহল। সূত্র : সংবাদ প্রতিদিন।

 352 total views,  1 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

add



© All rights reserved © 2014 barisalbani