২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

আড়াই শতাংশ মানুষ কিডনি সমস্যায় ভোগে ! নেই পর্যাপ্ত চিকিৎসক

হেলথ ডেস্ক: দেশে মোট জনসংখ্যার শতকরা আড়াই ভাগ মানুষ বিভিন্ন ধরনের কিডনি রোগে ভুগছেন। তবে এ বিশাল জনগোষ্ঠীর জন্য দেশে পর্যাপ্ত কিডনি রোগ বিশেষজ্ঞ নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আজ শুক্রবার (২৬ নভেম্বর) দুপুরে রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালের বীর উত্তম মেজর হায়দার অডিটোরিয়ামে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক নেফ্রলজিস্ট সম্মেলনে এসব তথ্য জানান তারা।

বিশেষজ্ঞরা বলেন, দেশে মোট জনসংখ্যার শতকরা আড়াই ভাগ মানুষ নানা ধরনের কিডনি রোগে ভুগছেন। ৯০ দশকে মোট জনসংখ্যার এক ভাগ কিডনি জটিলতায় ভুগতো। দেশে এক শতাংশেরও কম রোগীর কিডনি প্রতিস্থাপনের সুবিধা রয়েছে। ফলে কিডনি অকেজো হয়ে যাওয়ার পর ডায়ালাইসিস করে বেঁচে থাকতে ১২ থেকে ২২ ভাগ রোগীদের নিজেদের সর্বস্ব বিক্রি করে দিতে হচ্ছে। যদিও এই রোগটি প্রাথমিক অবস্থায় নিরূপণ করতে পারলে চিকিৎসায় সুস্থ হওয়া সম্ভব।

এছাড়া দেশে ১৫ লাখ শিশু নেফ্রলজির রোগী রয়েছে। কিন্তু তাদের চিকিৎসার জন্যও পর্যাপ্ত চিকিৎসক নেই বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাজধানীর কিডনি হাসপাতাল ও কিডনি ফাউন্ডেশন প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও চিফ অব কনসালটেন্ট অধ্যাপক ডা. হারুন উর রশীদ বলেন, ‘বাংলাদেশে প্রয়োজনীয় সংখ্যক নেফ্রলজিস্ট নেই। তবে যারা আছেন তাদের বেশির ভাগই রাজধানীতে। ফলে রাজধানীর বাইরের রোগীরা প্রয়োজন হলেও প্রাথমিক অবস্থায় চিকিৎসা পান না।’

গণস্বাস্থ্য কেন্দ্র বাংলাদেশ, বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন এবং ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রলজির (আইএসএন) যৌথ উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিশিষ্ট শিশু নেফ্রলজিস্ট অধ্যাপক ডা. মোহাম্মদ হানিফ, বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন এবং অ্যাসোসিয়েশন ফিজিশিয়ান অব বাংলাদেশ প্রেসিডেন্ট অধ্যাপক ডা. মোহাম্মদ রাফিকুল আলম, সাংগঠনিক কমিটির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল (অব) অধ্যাপক ডা. মামুন মোস্তাফী প্রমুখ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ