২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আয়োডিনের দাম কমাল বিসিক

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

আয়োডিনযুক্ত লবণের প্রধান উপাদান পটাসিয়াম আয়োডেটের (আয়োডিন) দাম কমিয়ে পুনর্নির্ধারণ করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। ২০ জানুয়ারি বিসিক মহাব্যবস্থাপক ও প্রকল্প পরিচালক অখিল রঞ্জন তরফদার সর্বজনীন আয়োডিনযুক্ত লবণ তৈরি কার্যক্রমের মাধ্যমে আয়োডিনের ঘাটতি পূরণ (সিআইডিডি) প্রকল্প স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে পটাসিয়াম আয়োডেটের (আয়োডিন) দাম কমিয়ে পুনর্নির্ধারণ করার বিষয়টি বিসিকের আটটি লবণ জোনে কর্মরত কর্মকর্তা ও লবণ মিল মালিকদের জানিয়ে দেয়া হয়।

২০১৭-১৮ অর্থবছরে পটাসিয়াম আয়োডেটের দাম প্রতি কেজি ৪ হাজার ৭০০ থেকে কমিয়ে ৩ হাজার টাকা নির্ধারণ করা হয়। বর্তমান পরিস্থিতিতে লবণ কারখানাগুলোকে সহায়তার অংশ হিসেবে পটাসিয়াম আয়োডেটের দাম আরেক দফা কমিয়ে প্রতি কেজি ২ হাজার ৫০০ টাকা মূল্যে লবণ কারখানাগুলোকে সরবরাহের নির্দেশ প্রদান করেন বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান এনডিসি।

খাবার লবণ আয়োডিনযুক্তকরণে ব্যবহূত হয় পটাসিয়াম আয়োডেট। পটাসিয়াম আয়োডেট বাংলাদেশে উৎপাদিত হয় না। বিদেশ থেকে আমদানি করতে হয়। প্রতি টন লবণ পরিমিত মাত্রায় আয়োডিনযুক্ত করতে ৭০-৯০ গ্রাম পটাসিয়াম আয়োডেটের প্রয়োজন হয়। প্রতি বছর লবণে আয়োডিনযুক্তকরণে কমবেশি প্রায় ৩০ টন পটাসিয়াম আয়োডেট ব্যবহূত হয়। একমাত্র প্রতিষ্ঠান হিসেবে বিদেশ থেকে পটাসিয়াম আয়োডেট আমদানি করে লবণ কারখানার চাহিদা অনুযায়ী নির্ধারিত মূল্যে তা সরবরাহ করে বিসিক।

সর্বশেষ