১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
ঝালকাঠিতে স্ত্রীর যৌতুক মামলায় পুলিশ কর্মকর্তা শ্রীঘরে ববিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে বৃদ্ধি পেয়েছে ৫০টি আসন গলাচিপায় স্কুলের কমিটি নিয়ে তর্ক, সহকর্মীর বিরুদ্ধে হামলার অভিযোগ শিক্ষকের টানা দুই মাস মেঘনা ও তেতুলিয়া নদীর অভয়াশ্রমে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা গলাচিপায় শিক্ষকের হাতে শিক্ষক লাঞ্ছিত, তদন্তে কমিটি আমতলী পৌরসভার বাসস্ট্যান্ডে বাঁশের বেড়া, যাত্রীসেবা সড়কে বাউফলে প্রেমিক যুগলকে না পেয়ে প্রেমিকার বাবাকে মারধর দেশ ও ইসলাম রক্ষায় বৃহত্তর ঐক্যের বিকল্প নেই : চরমোনাই পীর নলছিটিতে ৫ কেজি গাঁজাসহ মাদক বিক্রেতা আটক বরিশালে বড়ই বিক্রেতাকে পেটালেন ওয়ার্ড কাউন্সিলর ও তার সহযোগী

‘ইনটেনসিভ ভেন্টিলেটর’ মেশিন তৈরি করলেন ইউজিবি শিক্ষক!

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক :: মাত্র ৬০ হাজার টাকায় ‘ইনটেনসিভ ভেন্টিলেটর’ মেশিন তৈরির দাবি করেছেন বরিশাল ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিবি) এর কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. সৈয়দ আলী মোল্লা। বিদেশ থেকে আমদানি করা মেশিনের মতই এই মেশিন শ্বাসকষ্ট সমস্যার রোগীদের জন্য কাজ করবে বলে জানান তিনি। যেটি করোনাকালে দেশে খুবই প্রয়োজন।

রোববার (২৬ জুলাই) বেলা ১২টায় ইউনিভার্সিটির ক্যাম্পাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রফেসর ড. মো. সৈয়দ আলী মোল্লা।

এ সময় তিনি আরও বলেন, দুই মাসের গবেষণায় তিনি এই যন্ত্রটি তৈরি করেছেন। বিদেশি যন্ত্রপাতি ব্যবহার করে দেশীয় প্রযুক্তিতে এটি বানানো হয়েছে। তবে সরকারি অনুমোদনের জন্য এখনও বাংলাদেশ মেডিকেল রিসার্স কাউন্সিলে (বিএমআরসি) আবেদন করা হয়নি বলে জানান তিনি।

এই মেশিনটি ব্যবহারে বিদেশ থেকে আমদানির খরচ কমবে বলে দাবি করেন তিনি।

উল্লেখ্য, এ ধরনের চায়না থেকে আমদানি করা মেশিনের দাম সাড়ে ৩ লাখ টাকা। ব্রিটেন,আমেরিকা ও জার্মানের মেশিন কোম্পানি ভেদে ৮ থেকে ৩৩ লাখ টাকা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি মো. আফজাল হোসেন, বিওটি চেয়ারম্যান ড. মো. ইমরান চৌধুরী ভারপ্রাপ্ত রোজিস্ট্রার মো. লোকমান খান প্রমুখ।

সর্বশেষ