১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
গলাচিপায় নৌ পরিবহন প্রতিমন্ত্রীর আগমনে উপজেলা আওয়ামী লীগের ফুলেল শুভেচ্ছা মাধবপাশায় ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগ এর উদ্যোগে নৌকার ব্যাপক গণসংযোগ দেহেরগতি আ'লীগ নেতা মাসুম রেজার নেতৃত্বে নৌকার ব্যাপক গণসংযোগ আল্লাহ’র পরে কৃতজ্ঞতা সদ্ব্যবহার ও মান্যতা পাওয়ার সবচেয়ে উপযুক্ত মাখলুক ‘পিতা-মাতা’ প্রবীন সাংবাদিক সরওয়ারের মৃত্যুঃ জাতীয় সাংবাদিক সংস্থা’র শোক বরিশাল-কুয়াকাটা মহাসড়কে রাতে ছিনতাইকালে চাইনিজ কুড়ালসহ তিন কিশোর গ্রেফতার ব্রিজের উপর বাশের সাঁকো ! কাজীরহাটে সাবেক চেয়ারম্যান বাড়ীর সম্মুখে জনদূর্ভোগ বেতাগীর কাজীরাবাদ ইউনিয়নে সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় উজিরপুরে গলায় ফাঁস দিয়ে দিনমজুরের আত্মহত্যা কেদারপুরে ভ্যান প্রতীকের প্রার্থীর কর্মীকে মারধর

ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে রিয়াদে ওআইসির ভার্চুয়াল সভা, বাংলাদেশের নিন্দা জ্ঞাপন

রিয়াদ, ১১ মে, ২০২১; জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে ইসরায়েলি দখলদার বাহিনীর উপর্যপুরি হামলার ঘটনায় ইসলামী সহযোগিতা সংস্থা- ওআইসি আজ এক জরুরী বৈঠক আহবান করে। বৈঠকে ওআইসির স্থায়ী প্রতিনিধি ও সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম(বার) আল আকসা মসজিদে ও গাজা উপত্যাকায় ইসরায়েলি দখলদার বাহিনী কর্তৃক ফিলিস্তিনীদের ওপর বর্বরোচিত হামলা ও হত্যাযজ্ঞের তীব্র নিন্দা জানান। এছাড়া জেরুজালেমের শেখ জারাহ এলাকায় ফিলিস্তিন পরিবারকে তাঁদের বাড়ি থেকে উচ্ছেদ করার ও তীব্র নিন্দা জানান।
রাষ্ট্রদূত বলেন, আমরা মনে করি ফিলিস্তিনীদের তাঁদের জমি ও বাড়িঘর থেকে উচ্ছেদ ও নির্মূল করা ইসরাইলী দখলদার বাহিনীর একটি নিয়মিত প্রচেষ্টা হয়ে দাঁড়িয়েছে। পবিত্র আল আকসা মসজিদ এবং ফিলিস্তিনের অন্যান্য অংশে ইসরায়েলি বাহিনী কর্তৃক এ জাতীয় নির্মম হামলা ফিলিস্তিনীদের অধিকার ও মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়াকে ক্ষুণ্ণ করছে।
রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, আমরা দেখছি যে, অনেক দেশ এবং আন্তর্জাতিক সংস্থা নিরস্ত্র ফিলিস্তিনীদের ওপর ইসরায়েলের হামলার নিন্দা জানাচ্ছে, তবে আমরা মনে করি দখলদার ইসরায়েলি বাহিনীকে এ ধরণের কাজ থেকে বিরত রাখার জন্য এটাই যথেষ্ট নয়। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে অবিলম্বে এবং অদূর ভবিষ্যতে ইসরায়েলকে এ জাতীয় হামলা, নৃশংসতা ও উস্কানিমূলক পদক্ষেপ থেকে বিরত রাখতে বাস্তবভিত্তিক ও সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার আহবান জানাই। আমরা ওআইসিকে এ বিষয়ে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সাথে ব্যবস্থা গ্রহণের জন্য তাঁদের প্রচেষ্টা দিগুন করার আহবান জানাই।
রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ফিলিস্তিনীদের সাথে সবসময়ই একাত্মতা প্রকাশ করে এবং তাঁদের ভুমিতে তাঁদের ন্যায্য অধিকারের প্রতি আমাদের প্রতিশ্রুতি পুনরায় প্রকাশ করছি। বাংলাদেশ জাতিসংঘে গৃহীত প্রস্তাবসমূহ, আরব পিস ইনিশিয়েটিভ এবং কোয়ার্টেট রোড ম্যাপ এর আলোকে ফিলিস্তিন সমস্যার সমাধান প্রক্রিয়াকে সমর্থন করে।
সভায় ফিলিস্তিন, তুরস্ক, পাকিস্তান, সৌদি আরব, আরব আমিরাত, কুয়েত, জিবুতি, ইন্দোনেশিয়া, আলজেরিয়া, ইরাক, মরক্কোসহ বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধিগন বক্তব্য প্রদান করেন। স্থায়ী প্রতিনিধিরা পবিত্র আল আকসা মসজিদে ইসরায়েলি দখলদার বাহিনীর এ হামলার তীব্র নিন্দা করেন এবং তা অবিলম্বে বন্ধের আহবান জানান। পরবর্তীতে সর্বসম্মতিক্রমে একটি যৌথ ঘোষণা পত্র গৃহীত হয়। নাইজারের স্থায়ী প্রতিনিধি এ সভায় সভাপতিত্ব করেন। এর আগে বাংলাদেশ সরকার গত ১০ মে ২০২১, ফিলিস্তিনে চলমান ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে ফিলিস্তিনিদের অধিরকারের প্রতি বাংলাদেশের সমর্থন পূনর্ব্যক্ত করে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ