১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

একশ থেকে ২৫০ শয্যায় উন্নীত হচ্ছে বরিশাল সদর হাসপাতাল

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক ::: প্রতিষ্ঠার দীর্ঘ ১০৯ বছর পর বরিশাল জেনারেল (সদর) হাসপাতালের শয্যা সংখ্যা বৃদ্ধি হচ্ছে। সম্প্রতি সময়ে হাসপাতালের একশ’ শয্যা থেকে বাড়িয়ে ২৫০ শয্যা করার অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

শয্যা বাড়ানোর চূড়ান্ত অনুমোদনের পর হাসপাতালের জন্য ১২ তলা বিশিষ্ট ভবন নির্মানের দরপত্র আহবান করেছে বরিশাল গণপূর্ত বিভাগ। আগামী ১৬ সেপ্টেম্বর ঠিকাদার চূড়ান্ত করার দিনক্ষন নির্ধারন করা হয়েছে। ২৫০ শয্যার হাসপাতালের ভবন নির্মানে ব্যয় ধরা হয়েছে ২৫ কোটি টাকা।

বুধবার সকালে জেলা সিভিল সার্জন ডাঃ মনোয়ার হোসেন তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, স্বাস্থ্য সেবায় বর্তমান সরকারের ব্যাপক উন্নতীর অংশহিসেবে অবশেষে বরিশালবাসীর স্বপ্ন পূরন হতে যাচ্ছে। অফিসিয়াল সকল প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর এখন দরপত্র আহবান করে কাজ শুরুর অপেক্ষা। তিনি বলেন, হাসপাতাল চত্বরে ২৫০ শয্যার জন্য একটি সু-বিশাল ভবন নির্মিত হবে। এজন্য আগের ছয়টি ভবন ভেঙ্গে ফেলতে হবে। যেকাজ খুব শীঘ্রই শুরু হবে। আর এসব কাজ বরিশাল গণপূর্ত বিভাগ বাস্তবায়ন করবে।

বরিশাল গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জেরাল্ড অলিভার গুডা বলেন, হাসপাতালের জন্য ১২তলা বিশিষ্ট ভবনের অনুমোদন হয়েছে। তবে প্রথমে দ্বিতীয়তলা ভবন নির্মিত হবে। পরে পর্যায়ক্রমে বাকি কাজসহ অন্যান্য কাজ সম্পন্ন করা হবে।

সচেতন বরিশালবাসী সদর জেনারেল হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীত করার অনুমোদন দেওয়ায় স্বাস্থ্য মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, বরিশালের স্বাস্থ্য সেবার আরও একধাপ উন্নতী ঘটলো। একইসাথে শেবাচিম হাসপাতালের উপর ব্যাপক চাঁপ কমবে। রোগীরা মানসম্মত চিকিৎসা সেবা পাবে।

সূত্রমতে, ১৯১২ সালে ২০ শয্যা নিয়ে বরিশাল সদর জেনারেল হাসপাতালের যাত্রা শুরু হয়। এরপর নব্বই দশকে ৮০ শয্যা এবং পরে ডায়রিয়ার ২০ শয্যা নিয়ে একশ’ শয্যায় রূপান্তরিত হয় বরিশাল সদর জেনারেল হাসপাতাল।

সর্বশেষ