১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

এসএসসি পরীক্ষার প্রথম দিনে সিলেটে অনুপস্থিত ১১০০

সারা দেশের ন্যায় সিলেটেও বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট-এসএসসি পরীক্ষা। বৃহস্পতিবার সকাল ১১টায় সিলেট শিক্ষাবোর্ডের অধীনে ১৪৯টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়। পরীক্ষার সময় শেষ হয় নির্ধারিত সময় দুপুর ১টায়।

সিলেট শিক্ষা বোর্ডের অধীনে প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ১ হাজার ১শ’ ১৯ জন পরীক্ষার্থী। বাংলা প্রথমপত্র পরীক্ষা দেওয়ার কথা ছিল ১ লাখ ১৩ হাজার ৩২৮ জনের। কিন্তু পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ১২ হাজার ২০৯ জন।

অনুপস্থিত ১ হাজার ১শ’ ১৯ জনের মধ্যে সিলেট জেলার ৩৭৯ জন, হবিগঞ্জের ২৩২ জন, মৌলভীবাজারে ২৩২ জন ও সুনামগঞ্জের ২৭৬ জন।
পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করে শিক্ষাবোর্ড। প্রতিটি কেন্দ্রে নেয়া হয় কড়া নিরাপত্তা ব্যবস্থা। শিক্ষক ও পরীক্ষার্থী ছাড়া অন্য কাউকে কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি। যানজটের ভয়ে সিলেট নগরীর বিভিন্ন কেন্দ্রে আগেভাগেই পরীক্ষার্থীদের নিয়ে চলে আসেন স্বজনরা।
সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার সিলেট বোর্ডে ১ লাখ ১৬ হাজার ৪৮৮ জন পরীক্ষার্থী রয়েছেন। তন্মধ্যে ৪৯ হাজার ৫১৭ জন ছাত্র, ৬৬ হাজার ৯৭১ জন ছাত্রী। ছাত্রদের চেয়ে ছাত্রীসংখ্যা এবার ১৭ হাজার ৪৫৪ জন বেশি। এবার এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২৩ হাজার ৩০৩ জন, মানবিকে সর্বাধিক ৮৪ হাজার ২২৯ জন এবং ব্যবসা বিভাগ থেকে ৮ হাজার ৮৯৫ পরীক্ষার্থী রয়েছে।
বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল জানান, গেল বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৪ হাজার ৭০৪ জন। বোর্ডের অধীনে ৯৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৪৯টি কেন্দ্রে পরীক্ষায় বসেছে।

সিলেট শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক কবির আহমদ জানান, কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ছাড়া সুষ্ঠুভাবে প্রথম দিনের পরীক্ষা গ্রহণ করা হয়েছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ