১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

করোনায় একদিনে আক্রান্ত দুই লাখ পার, মৃত্যু ৫ হাজার

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

ফাইল ছবি

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। প্রাদুর্ভাব শুরুর পর বিশ্বের এক কোটিরও বেশি মানুষ সংক্রমিত হয়েছেন মহামারি নভেল করোনাভাইরাসে। এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বিশ্বের ১ কোটি ৮ লাখের বেশি মানুষ। এছাড়া মৃতের সংখ্যাও ৫ লাখ ছাড়িয়েছে।

করোনার প্রকোপ এখন চলছে আমেরিকা ও দক্ষিণ এশিয়ায়। ইউরোপের কিছু দেশেও ফের ভাইরাসটির সংক্রমণ বেড়েছে। নতুন করে আক্রান্তের রেকর্ড হয়েছে চীন জাপানেও। ফলে দ্বিতীয় দফার সংক্রমণ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে, অনেকে দেশে করোনার সংক্রমণের মাত্রা মারাত্মক ঊর্ধ্বমুখী। তাই করোনা প্রতিরোধের পদক্ষেপ দ্বিগুণ করতে হবে।

করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের দেওয়া তথ্যমতে, বৃহস্পতিবার (২ জুলাই) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৮ লাখ দুই হাজার ৮৪৯ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন দুই লাখ ১৭ হাজার ৬৯৭ জন। এছাড়া বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ৫ লাখ ১৮ হাজার ৯২১ জনের। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫০০৮ জন। করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ৫৯ লাখ ৩৮ হাজার ৯৫৪ জন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ লাখ ৪৩ হাজার ৯৪৫ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনায় সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ২৭ লাখ ৭৯ হাজার ৯৫৩ জন। যুক্তরাষ্ট্রে করোনার আঘাতে মৃত্যু হয়েছে ১ লাখ ৩০ হাজার ৭৯৮ জনের। করোনায় মোট মৃতের দিক থেকেও প্রথমে রয়েছে দেশটি। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১১ লাখ ৬৪ হাজার ৬৮০ জন।

করোনায় আক্রান্তের থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১৪ লাখ ৫৩ হাজার ৩৬৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং দেশটিতে মৃত্যু হয়েছে ৬০ হাজার ৭১৩ জনের। আর এ পর্যন্ত ব্রাজিলে সুস্থ হয়ে উঠেছেন ৮ লাখ ২৬ হাজার ৮৬৬ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। রাশিয়ায় মোট ৬ লাখ ৫৪ হাজার ৪০৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে আর দেশটিতে মৃত্যু হয়েছে ৯ হাজার ৫৩৬ জন এবং সুস্থ হয়েছেন ৪ লাখ ২২ হাজার ৯৩১ জন।

লকডাউন শিথিলের পর থেকে চতুর্থ অবস্থানে থাকা ভারতে করোনার সংক্রমণ বাড়ছে হু হু করে। ভারতে করোনায় আক্রান্ত হয়েছে ৬ লাখ ০৫ হাজার ২২০ জন আর করোনায় মৃত্যু হয়েছে ১৭ হাজার ৮৪৮ জনের। সুস্থ হয়েছেন ৩ লাখ ৫৯ হাজার ৮৯৬ জন।

সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ১৮ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ১ লাখ ৪৯ হাজার ২৫৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ১ হাজার ৮৮৮ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৬২ হাজার ১০৮ জন।

করোনা পরিস্থিতিতে ভাইরাসটি প্রকোপ নিয়ন্ত্রণে দ্বিগুণ পদক্ষেপ নিতে সব দেশের প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেডরোস আধানোম গেব্রেয়াসুস। বিশেষ করে দুই আমেরিকা ও দক্ষিণ এশিয়ার দেশগুলোকে সতর্ক করেছেন তিনি।

চীনের উহান থেকে শুরু হয়ে বিশ্বব্যাপী মহামারি রূপ ধারণ করা করোনাভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে এ রোগ কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে। তবে ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্র বা ফুসফুসের পুরোনো রোগীদের ক্ষেত্রে ডেকে আনতে পারে মৃত্যু।

সর্বশেষ