৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
চরফ্যাশন প্রেসক্লাবের বার্ষিক আনন্দ ভ্রমণ অনুষ্ঠিত  বরিশালের জন্য নগদের ২০ লাখ টাকার পুরস্কার দৌলতখানে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় ১৫ জেলের কারাদণ্ড বেতাগীতে ঠিকাদারের গাফিলতিতে শিক্ষার্থীদের ভোগান্তি বরিশাল প্রেসক্লাব সভাপতির মৃত্যুতে পানিসম্পদ প্রতিমন্ত্রীর শোক না ফেরার দেশে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজি নাসির উদ্দিন বাবুল স্মার্ট বাংলাদেশ গড়তে হলে, স্মার্ট নাগরিক তৈরি করতে হবে- চীফ হুইপ নূর-ই-আলম লিটন চৌধুরী নিরাপদ, স্বাস্থ্যসম্মত ও রপ্তানিযোগ্য শুটকি উৎপাদনে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পবিপ্রবিতে ক্লাস-পরীক্ষা চালু করতে প্রশাসনের সাথে শিক্ষার্থীদের আলোচনা উজিরপুরে ৫ কেজি গাজা সহ ২ মাদক ব্যবসায়ী আটক।

কুয়াকাটায় জেলেদের জালে ধরা পড়ল বিরল প্রজাতির ৮ টি পাখি মাছ

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

কুয়াকাটা প্রতিনিধি :: কুয়াকাটায় গভীর সমুদ্রগামী জেলেদের জালে ধরা পড়েছে বিশালাকার বিরল প্রজাতির ৮টি মাছ। স্থানীয় জেলেরা মাছটিকে পাখি মাছ নামে চিনলেও এর প্রকৃত নাম ‘সেইল ফিস’। মৎস্য কর্মকর্তা এই তথ্য সাংবাদিকদের নিশ্চিত করেন।

গতকাল বুধবার রাতে বঙ্গোপসাগরের বৈরাগী বয়া সংলগ্ন এলাকায় নুরুন্নবী মাঝির জালে এ পাখি মাছ ধরা পড়ে। ৮টি মাছের মধ্যে ৩টির ওজন ৬০ কেজি করে, ৪টির ওজন ৫৫ কেজি করে ও অপর একটির ওজন ৪০ কেজি।

আজ বৃহস্পতিবার দুপুরে মৎস্য বন্দর মহিপুরের আড়তপট্টিতে মাছগুলো বিক্রির জন্য নিয়ে আসা হয়। মহিপুরের আড়তদার পিন্টু ভদ্র সাকল্যে আনুমানিক ১২ মণ ওজনের এ মাছ গুলি ৪৫ হাজার টাকায় ক্র‍য় করেন।

স্থানীয় বাজারে এ মাছের চাহিদা না থাকায় সাতক্ষীরার বাজারে বিক্রির জন্য পাঠানো হয়েছে।মাছগুলো এক নজর দেখতে ভিড় জমায় লোকজন।

নুরুন্নবী মাঝি বলেন, প্রায় ১০ ফুট দৈর্ঘ্য ও ২ ফুট প্রস্থের ৩টিসহ মোট ৮টি পাখি মাছ জালসহ ট্রলারে তুলতে তাদের বেশ বেগ পেতে হয়েছে।

আড়তদার পিন্টু ভদ্র জানান, বৈরী আবহাওয়ার কারণে ক্রেতা কম থাকায় তুলনামূলক কম দামে মাছগুলি ক্রয় করেছেন।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা এমদাদুল্লাহ বলেন, এলাকার মানুষ এটিকে পাখি মাছ নামে চিনলেও এটির নাম সেইল ফিশ। দ্রুতগামী এ মাছ খেতে খুব সুস্বাদু হওয়ায় বাজারে এর ব্যাপক চাহিদা রয়েছে। এ মাছ গভীর সমুদ্রে বেশি দেখা যায়।

সর্বশেষ