৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

কুয়াকাটায় মাটির উপরে বেরিয়ে এসেছে সাবমেরিন ক্যাবল

পটুয়াখালী প্রতিনিধি :: কুয়াকাটা সৈকতে মাটির নিচ থেকে বেরিয়ে পড়েছে সমুদ্র থেকে টেনে আনা দেশের দ্বিতীয় সাবমেরিন ল্যান্ডিংস্টেশনের হাই ভোল্টেজ ডিসি পাওয়ারের সংযোগ ক্যাবল। কুয়াকাটা সমুদ্র সৈকতের জিরো পয়েন্টের সামান্য পূর্ব দিকে বেরিয়ে আসা এ ক্যাবল কোনো কারণে ক্ষতিগ্রস্ত হলে বিছিন্ন হয়ে বন্ধ হয়ে যেতে পারে ল্যান্ডিং স্টেশনের সব ধরনের সার্ভিস।

ধারণা করা হচ্ছে, বৃহস্পতিবার (২০ আগস্ট) দুপুর ২টার দিকে আস্বাভাবিক জোয়ারের ঢেউয়ের ঝাপটায় বালু ক্ষয়ের ফলে মাটির অগভীরে থাকা এ ক্যাবল বেরিয়ে এসেছে। লণ্ডভণ্ড হয়ে যায় কুয়াকাটার শতাধিক দোকান।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিসিপিসিএল) উপ-মহাব্যবস্থাপক তরিকুল ইসলাম বলেন, এটি একটি প্রাকৃতিক দুর্ঘটনা। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে পর্যবেক্ষণ করেছি। বিষয়টি ঊর্ধ্বতনদের জানানো হয়েছে। ওই স্থানে বর্তমানে সার্বক্ষণিক নজরদারির জন্য সিকিউরিটি গার্ড নিযুক্ত করা হয়েছে। কুয়াকাটা পর্যটন পুলিশকে এ কাজে সম্পৃক্ত করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে খুব দ্রুত সংস্কার কাজ শুরু করা হবে। কুয়াকাটা সৈকতে সাবমেরিন ক্যাবল এখন মাটির উপরে, ছবি: বাংলানিউজ

উল্লেখ্য, ৯ আগস্ট আলীপুরের এক জমির মালিক এক্সকাভেটর দিয়ে বালু তুলতে গেলে সাবমেরিন ক্যাবলের (এসইএ-এমই-ডব্লিউ-৫) পাওয়ার সাপ্লাই অপটিক্যাল ফাইবার ক্ষতিগ্রস্ত হয়। এতে সারা দেশের গ্রাহকরা ইন্টারনেট ব্যবহারে ধীর গতির সমস্যায় পড়েন।

স্থানীয়রা জানান, কোনো সাংকেতিক নির্দেশনা চিহ্ন ছাড়া মাটির সামান্য নিচ দিয়ে কুয়াকাটা সৈকত থেকে গোড়া আমখোলা পাড়ায় ল্যান্ডিং স্টেশন পর্যন্ত সংযোগ ক্যাবল টানার ফলে এমন দুর্ঘটনা ঘটছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ