২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

গবেষণায় পদক পেলেন বরিশালের কৃতি সন্তান তাওহীদ হাসান

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশাল বাণী: গবেষণা ও উদ্ভাবনে ব্রঞ্জ পদক অর্জন করেছেন বাংলাদেশী গবেষক তাওহীদ হাসান। সম্প্রতি আন্তর্জাতিক পরিমন্ডলে মালায়েশিয়ার পাবলিক বিশ্ববিদ্যালয় ‘ইউনিভার্সিটি মালায়েশিয়া তেরেংগানু’তে এই আয়োজনে বিভিন্ন দেশর গবেষক অংশগ্রহণ করেন।
আন্ডারগ্রাজুয়েট, পোষ্ট গ্রাজুয়েট ও ওপেন এই তিনটি ক্যাটাগরিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ তিন মিনিটে তাদের গবেষণা উপস্থাপন করেছেন। বিশ্ববিদ্যালয়টির কনভেনশন সেন্টারে ফ্যাকাল্টি ডিন ড. মোহাম্মাদ ফাদলি আহমদ, অন্যান্য শীর্ষ কর্মকর্তা সহ সবার উপস্থিতিতে সারা দিন ব্যাপী বর্ণাঢ্য এক আয়োজনের মাধ্যমে গবেষকদের নাম ঘোষণা করা হয়। সেখানে বাংলাদেশী গবেষক তাওহীদ হাসানকে ব্রঞ্জ পদকে ভূষিত করা হয়। তিনি মূলত হাইব্রিড এনার্জি নিয়ে গবেষণা করেন। সুপারভাইজার ছিলেন ড. শাহরিজান জামালুদিন। এই কাজটিতে সহযোগিতা করেন এম এম এইচ ইমরান।
তাওহীদ হাসান ইঞ্জিনিয়ারিং ষ্টাফ কলেজ বাংলাদেশের ফ্যাকাল্টি হিসেবে যুক্ত আছেন এবং অনেক বছর ধরে বাংলাদেশের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতার সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি মালায়েশিয়ারও একটি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে কাজ করেছেন। পদক প্রাপ্তি নিয়ে তাওহীদ হাসান বলেন, বাংলাদেশের গবেষকদের বিভিন্ন উদ্যোগের মাধ্যমে গবেষণার প্রতি আগ্রহী করে তুলতে হবে। জাতি হিসেবে অগ্রসর হতে হলে, গবেষণার বিকল্প নেই।
উল্লেখ্য তাওহীদ হাসান গেল বছরও টিএমএনএ রিসার্চ এওয়ার্ড প্রাপ্ত হন। প্রতিবছরই তিনি আন্তর্জাতিক অঙ্গনের গবেষণা নিয়ে বিভিন্ন পদক অর্জন করে আসছেন। তার বিশটিরও বেশি গবেষণাপত্র মান সম্মত জার্নাল ও কনফারেন্সে প্রকাশিত হয়েছে।

সর্বশেষ