১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

গরমে হিট স্ট্রোক এড়াতে করণীয়

লাইফস্টাইল।।
গরমের তীব্রতা বেড়েই চলেছে। এই তীব্রতায় অস্থির সবাই। ঘরে তবু যেমন-তেমন, বাইরে বের হলে আর রক্ষা নেই! সূর্যমামা তার রাঙা চোখ নিয়ে আপনার দিকেই তাকিয়ে থাকবে! তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ছেন অনেকে। কারও কারও হচ্ছে হিট স্ট্রোক। এ সময় হিট স্ট্রোক থেকে বাঁচতে কিছু সাবধানতা অবলম্বন করতে হবে। জেনে নিন সেগুলো—

পানি পান করুন: হিট স্ট্রোক থেকে বাঁচতে পর্যাপ্ত পানি পান করুন। নির্দিষ্ট সময় পরপর পানি পান করবেন। তবে খাবার খাওয়ার সময় অতিরিক্ত পানি পান করবেন না, এতে খাবার হজমে সমস্যা দেখা দেবে। পানি পান করতে হবে খাবার খাওয়ার আধা ঘণ্টা আগে কিংবা পরে। এতে হজম ঠিকভাবে হবে, শরীরেও আর্দ্রতা বজায় থাকবে।

হালকা রঙের ঢিলেঢালা পোশাক পরুন: রোদে বের হলে অবশ্যই হালকা রংয়ের ঢিলেঢালা পোশাক পরতে হবে। কারণ এতে গরমের অনুভূতি কম হবে, স্বস্তি পাওয়া যাবে। এসময় গাঢ় রঙের পোশাক পরলে গরম ও অস্বস্তি দুটিই বেড়ে যেতে পারে। সেইসঙ্গে টাইট ফিটিং পোশাক পরা থেকেও বিরত থাকুন। কারণ তাতে গরম বেশি লাগে।

ছাতা ও টুপি ব্যবহার করুন: শুধু বৃষ্টির দিনেই নয়, রোদ থেকে বাঁচতেও ছাতার প্রয়োজন। তাই রোদে বের হলে অবশ্যই সঙ্গে ছাতা রাখবেন। ছাতার বদলে সঙ্গে রাখতে পারেন টুপিও। রোদে এটিও আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। এছাড়া রোদে বের হলে কাপড় দিয়ে মাথা ঢেকে রাখতে পারেন।

হালকা খাবার খান: গরমের সময়ে ভারী খাবার খাওয়া থেকে বিরত থাকুন। এসময় অতিরিক্ত ভাজাপোড়া বা মসলাদার খাবার শরীরে বিভিন্ন সমস্যার সৃষ্টি করতে পারে। তাই গরমে হালকা খাবার খান। এতে শরীর ভালো থাকবে।

পানিযুক্ত ফল খান: গরম মৌসুমে নানা ধরনের ফল পাওয়া যায়। সুমিষ্ট ও রসালো সেসব ফল খেতে হবে নিয়মিত। যেসব ফলে পানির অংশ বেশি যেমন তরমুজ, ফুটি, নাশপাতি, কমলা ইত্যাদি বেশি করে খেতে হবে। এতে শরীরে পানির ঘাটতি তৈরি হবে না। তীব্র গরমেও আপনি সুস্থ থাকতে পারবেন।

গরমে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে অবহেলা করবেন না। যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। এতে যেকোনো অসুখ থেকে নিষ্কৃতি পাওয়া সহজ হবে। গরমে নিজেকে সুস্থ রাখার প্রচেষ্টা থাকুক।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ