৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

বরিশালে অদ্ভুত ছাগল ছানার জন্ম

বরিশাল বাণী: বরিশালের গৌরনদী পৌরসভার কাসেমাবাদ মহল্লার দিনমজুর শাহাদাত সরদারের পালিত একটি ছাগল অদ্ভুত বাচ্চা জন্ম দিয়েছে।অদ্ভুত ছাগল ছানাটি এক নজর দেখার জন্য ওই দিনমজুরের বাড়ীতে উৎসুক জনতা ভীর করছেন।
দিনমজুর শাহাদাতারের মা রেহানা বেগম (৬৫) জানান, গত আট মাস যাবত তার ছেলে শাহাদাত বর্গা ভাগায় একটি বকরী পালন করে আসছে। ছয়মাস পূর্বে প্রাকৃতিক উপায়ে বকরীটি গর্ভবতী হয়। শনিবার দুপুরে বকরীটি দুইটি ছানা জন্ম দেয়। এরমধ্যে একটি ছানা জন্ম নেওয়ার পরপরই মারা যায় এবং অপরটি দেখতে অদ্ভুত হওয়ায় ছাগল ছানাটি এক নজর দেখার জন্য তার ছেলে শাহাদাতের বাড়ীতে গতকাল থেকে স্থানীয়রা ভীর করছেন।
সরেজমিন দেখা গেছে, অদ্ভুতভাবে জন্ম নেওয়া ছানাটির নাকের মধ্যে দিয়ে জিব্বা বের হয়ে গেছে। দুই চোখ না থাকলেও কপালের উপর অস্পষ্ট চোখের আকৃতি রয়েছে। মুখ না থাকায় বাচ্চাটি খেতে পারছেনা। চার পা থাকলেও বাচ্চাটি উঠে দাড়াতে পারছেনা।
এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ মিজানুর রহমান জানান, অ্যাবনরমাল শুক্রানু ডিম্বানুকে নিষিক্ত করে তখন এ ধরনের বিচিত্র আকৃতির ছাগলছানার জন্ম হতে পারে। তবে এটা সচরাচর দেখা যায়না। তিনি আরও জানান, ছানাটি সুস্থ রাখতে আমাদের সঙ্গে যোগাযোগ করলে উপজেলা প্রাণী সম্পদ অফিস থেকে সব ধরনের পরামর্শ ও সহযোগিতা দেয়া হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ