১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
সপরিবারে মানবেতর জীবন যাপন করছেন ঐতিহ্যবাহী এ.কে স্কুলের প্রধান শিক্ষক চরমোনাই পীর, ভিপি নুর ও ড.কামালকে দালাল হিসেবে ব্যবহার করছে সরকার চরফ্যাসনে আলোকিত সকাল পত্রিকার ৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন পটুয়াখালী প্রেসক্লাবের অর্ধ বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত চরফ্যাসনে আলোকিত সকাল পত্রিকার ৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন খুলনার তরুণীকে কুয়াকাটায় আবাসিক হোটেলে আটকে ধর্ষণ, গ্রেফতার ১ শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে বাবুগঞ্জে প্রস্ততি সভা অনুষ্ঠিত বাবুগঞ্জে খাদ্য দিবস উপলক্ষে অলোচনা সভা অনুষ্ঠিত সারাদেশে আরও ১৮৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি কোরআন সম্পর্কে অশালীন ও কুৎসিত পোষ্টঃ গৌরনদীতে ‘মহানন্দ বাড়ৈ’ আটক

চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতির মানবিক কাজে মুগ্ধ গ্রামবাসী

মামুনুর রশীদ নোমানী : ঝালকাঠী জেলার রাজাপুর উপজেলার প্রবাসী রেমিট্যান্স যোদ্ধাদের মানবিক কর্মকান্ডে গ্রামবাসীর মুখে মুখে প্রশংসা। অসহায়দের মাঝে খুশির বন্যা।  চল্লিশ কাহনিয়া গ্রামের প্রবাসীরা দুই বছর আগে একটি সামাজিক অনলাইন গ্রুপ গঠন করে। তারা নাম রাখেন চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতি।  উদ্দেশ্য ছিল গ্রামের অসহায়, দুঃস্থ্য ও গরিব লোকদের সাহায্য- সহযোগিতা করা। গ্রুপটি সুন্দর ভাবে পরিচালনার জন্য গঠন করা হয় একটি কমিটি যার সভাপতি হিসেবে দ্বায়িত্ব পালন করছেন
মোঃ সুমন মৃধা, সহ সভাপতি মোঃ বশির হাং ,সহ সভাপতি,মোঃ বশির খান,সাধারন সম্পাদক হিসেবে মোঃ রুবেল মোল্লা,সহ সাধারণ সম্পাদক মোঃ মিজান হাং,সাংগঠনিক সম্পাদক হিসেবে মোঃ আমিনুল ইসলাম সোহাগ,সহ সাংগঠনিক সম্পাদক মোঃ রুবেল হাং,কোষাধ্যক্ষ মোঃ মনির মোল্লা,উপদেষ্টা হিসেবে মোঃ হেমায়েত মোল্লা, প্রতিষ্ঠাতা মোঃ ফোরকান মোল্লা,সদস্য ও অন্যান্য পদে রয়েছেন সকলে। প্রবাসে থেকেও যেন একটি পরিবার।
সামাজিক ও মানবিক কর্মকান্ড প্রসঙ্গে চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতির সভাপতি মোঃ সুমন মৃধা বলেন, আমাদের গ্রামটাকে একটি সুন্দর গ্রাম হিসেবে প্রতিষ্ঠিত করবো এবং গ্রামের অসহায় ও গরিব মানুষের পাশে দাড়াবো। এ কল্পনা থেকেই এ উদ্যোগ। ইতিমধ্য আমরা চল্লিশ কাহনিয়া গ্রামে অসংখ্য মানবিক ও সামাজিক কর্মকান্ড করেছি যার মধ্য উল্লেখযোগ্য করোনাকালীন সময়ে আমরা প্রথমে ৫৩ টি পরিবারে ত্রান ও পরবর্তীতে ৩৩ টি পরিবারে চাল বিতরন করেছি। এছাড়া মাহে রমজানে ৩৩ টি পরিবারে ইফতার সামগ্রী বিতরন করেছি।
এ ব্যাপারে চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতির সাধারন সম্পাদক মোঃ রুবেল মোল্লা বলেন, আমরা সমিতির পক্ষ থেকে এলাকায় অস্বচ্ছল মানুষের মাঝে নগদ অর্থ সহায়তা,অসুস্থ্য রোগীদের আর্থিক অনুদান প্রদান,মাদ্রাসা,মসজিদ,পাঠাগারে অনুদান প্রদান করা হয়।তিনি বলেন মানুষের কল্যানে আমাদের গ্রামের অসুস্থ্য অসহায় রোগীদের ও প্রতিষ্ঠানে আমাতের সাহায্য -সহযোগীতা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ্‌।
এছাড়া চল্লিশ কাহনিয়া হাজি বাড়ি জামে মসজিদ এবং বয়াতি বাড়ি জামে মসজিদ পরিষ্কার পরিছন্ন রাখারা জন্য দু মসজিদে দুজনকে প্রতি মাসে সম্মানী দিয়ে আসছে চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতি।
এব্যাপারে সমিতির সাংগঠনিক সম্পাদক  আমিনুল ইসলাম সোহাগ বলেন,
সত্যি আমি এবং আমরা তথা চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতি কিছু ভালো কাজ করতে পেরে নিজেদেরকে ভাগ্যবান মনে করি।
সোহাগ বলেন, গরিব অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য সবসময়  পাশে থাকবে সমিতি।
এব্যাপারে সমিতির উপদেষ্টা হেমায়েত মোল্লা বলেন,মানবিক মূল্যবোধ থেকেই সমাজের অবহেলিত জনগোষ্ঠীর জীবন-মানের উন্নয়নে  অংশগ্রহণ করা।এছাড়া দরিদ্র পরিবারের জন্য বিয়ের অনুষ্ঠানের সহায়তা, মসজিদ-মাদ্রাসায় সহায়তা, পানির অভাব দুর করা, অর্থাভাবে স্কুল-কলেজের ঝড়ে পড়া শিক্ষার্থীদের সহায়তা করারও প্রত্যয় ব্যক্ত করেন তিনি।
এলাকাবাসী জানান,চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতি করোনাকালীন সময়ে অসহায় পরিবারের মাঝে খাদ্য ও  সামগ্রী বিতরণের পাশাপাশি এলাকায় বহু মানবিক কাজ করেছে । তাদের এই মানবিক কর্মকান্ডে সমাজের অবহেলিত জনগোষ্ঠীর শ্রদ্ধা, ভালোবাসা ও সম্মান অর্জনের পাশাপাশি  আপামর জনসাধারণের মাঝে সাড়া জাগিয়েছে সমিতি।
এ ব্যাপারে স্থানীয় জনপ্রতিনিধি মাইনুল ইসলাম কবির বলেন, প্রবাসে থেকে বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রাখার পাশাপাশি মানবিক কাজের অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতি।তিনি সমিতির সফলতা ও সংশ্লিষ্ট সকলের সুস্বাস্থ্য কামনা করেন।
Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ