৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

জনস্বার্থে পুনর্নির্ধারিত লঞ্চভাড়া ৮ নভেম্বর থেকে কার্যকর

ডেস্ক নিউজ: লঞ্চের ভাড়া বাড়ানোর প্রজ্ঞাপন জারি করেছে সরকার। রোববার নৌপরিবহন মন্ত্রণালয় থেকে এ প্রজ্ঞাপন জারি করা হলেও তা সোমবার দুপুরে প্রকাশ করা হয়েছে।

এর আগে গত রাতে লঞ্চ মালিকদের সাথে বৈঠকে কিলোমিটার প্রতি লঞ্চভাড়া ৬০ পয়সা বাড়ানো হয়েছে। শতাংশের হিসাবে যা কম দূরত্বে লঞ্চের ক্ষেত্রে ৩৫ দশমিক ২৯ শতাংশ ও বেশি দূরত্বের ক্ষেত্রে ৪২ শতাংশ বাড়ানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন (নৌরুট, পারমিট, সময়সূচি ও ভাড়া নির্ধারণ) বিধিমালা, ২০১৯’-এর বিধি ২৭ মোতাবেক সরকার নৌযানে যাত্রী পরিবহনের জন্য কিলোমিটার প্রতি সর্বোচ্চ ও সর্বনিম্ন যাত্রী ভাড়া পুনর্নির্ধারণের লক্ষ্যে গঠিত কমিটির সুপারিশের আলোকে বিআইডব্লিউটিএ-এর প্রস্তাবের পরিপ্রেক্ষিতে নিম্নরূপভাবে যাত্রীভাড়া পুনর্নিনির্ধারণ করলো-

প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি যাত্রী ভাড়া ৬০ পয়সা বৃদ্ধি করে ২ টাকা ৩০ পয়সা নির্ধারণ।
প্রথম ১০০ কিলোমিটারের অধিক দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি যাত্রী ভাড়া ০.৬০ টাকা বৃদ্ধি করে ২.০০ টাকা নির্ধারণ।
জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা নির্ধারণ।
‘প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি যাত্রী ভাড়া ৬০ পয়সা বাড়িয়ে ২ টাকা ৩০ পয়সা নির্ধারণ করা হয়েছে। তবে প্রথম ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি যাত্রী ভাড়া ৬০ পয়সা বাড়িয়ে ২ টাকা করা হয়েছে’ বলেও এতে জানানো হয়।

প্রজ্ঞাপনে আরো জানানো হয়, জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। জনস্বার্থে পুনর্নির্ধারিত এ ভাড়া ৮ নভেম্বর থেকে কার্যকর হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ