২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

জলবায়ু বিপদাপন্নতা মোকাবেলায় সমন্বিতভাবে কাজ করার অঙ্গিকার

এম লোকমান হোসেনঃ
আজ ২২ সেপ্টেম্বর ২০২১( বুধবার) বেলা ১১টায় কোস্ট, সিএফটিএম প্রকল্প ও ভেদুরিয়া ইউনিয়ন পরিষদের উদ্যোগে ভোলা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভেদুরিয়া ইউনিয়নের জলবায়ু বিপদাপন্নতা বিশ্লেষণের সামাজিক ধারণা, স্থানীয় সরকারের (ইউনিয়ন পরিষদ) জলবায়ু অভিযোজন পরিকল্পনা, বার্ষিক বাজেট উপস্থাপন ও মতামত “শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-মোঃ তৌফিক-ই-লাহী, জেলা প্রশাসক, ভোলা। সভাপত্বি করেন- উপপরিচালক, স্থানীয় সরকার বিভাগ, ভোলা- রাজিব আহমেদ। সেমিনার সঞ্চালনা করেন সহকারি পরিচালক, সিএফটিএম প্রকল্প-রাশিদা বেগম এবং মূলপ্রবন্ধ উপস্থাপন করে- কোস্ট ফাউন্ডেশনের হেড মনিটরিং, মোঃ জাহিদুল ইসলাম।
প্রধান অতিথি মোঃ তৌফিক-ই-লাহী, জেলা প্রশাসক, ভোলা বলেন জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সরকারি-বেসরকারি সর্বস্তরে সমন্বিত ভাবে কাজ করতে হবে। আমরা সরকারি ভাবে যেমন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করি, তেমনি বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোও আমাদের সহযোগি হিসেবে কাজ করে থাকে। ভেদুরিয়া ইউনিয়ন পরিষদ ও কোস্ট, সিএফটিএম প্রকল্প যৌথভাবে জনমতের ভিত্তিতে পঞ্চবার্ষিক জলবায়ু অভিযোজন পরিকল্পনা ও বার্ষিক বাজেট প্রনয়ন করে। যার মাধ্যমে আগামীদিনে ভেদুরিয়া ইউনিয়ন পরিষদ নিজস্ব উদ্যোগে জলবায়ু পরিবর্তন মোকাবেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।
বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব, শিক্ষা ও আইসিটি)-মামুন আল ফারুক বলেন, ইউনিয়ন পরিষদগুলো যদি নিজস্ব উদ্যোগে জলবায়ু পরিবর্তনের সক্ষমতা অর্জন করতে পারে, তবে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলা সহজ হবে। ভেদুরিয়া ইউনিয়ন একটি সম্ভবনাময় ইউনিয়ন। কিন্তু ইউনিয়নটি নদীভাঙ্গনের শিকার, বৃদ্ধি পাচ্ছে লবনাক্ততা, বৃদ্ধি পাচ্ছে বন্যা, ঘূর্ণিঝড়সহ নানা প্রাকৃতিক দুর্যোগ।এসকল প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় চলতি অর্থবছরের বাজেটে অভিযোজনখাত সম্পৃক্ত করেছে। যার মাধ্যমে ইউনিয়নটির জলবায়ু পরিবর্তনে নিজস্ব সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। একাজে কারিগরি সহায়তা করেছে কোস্ট, সিএফটিএম প্রকল্প। আমি জেলা পর্যায়ের সকল সরকারি দপ্তরের কর্মকর্তাদের ভেদুরিয়া ইউনিয়নের জলবায়ু বিপদাপন্নতা মোকাবেলায় সহযোগিতা করার আহবান জানাচ্ছি।
ভোলা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান-মোঃ মোশারফ হোসেন বলেন, যেকোনা উন্নয়ন কর্মকান্ড জনমতের ভিত্তিতে না হলে সঠিক স্থান নির্বাচন সম্ভব হয় না। তাই ভেদুরিয়া ইউনিয়ন পরিষদ ও কোস্ট, সিএফটিএম প্রকল্প যে কাজটি করেছে তা অত্যন্ত প্রশংসনীয়। আমি উপজেলা চেয়ারম্যান হিসেবে ইউনিয়নটির উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সার্বিক সহযোগিতার করে যাবো।
সেমিনারের সভাপতি উপপরিচালক, স্থানীয় সরকার বিভাগ, ভোলা- রাজিব আহমেদ বলেন অনেক ক্ষেত্রে সমন্বিত পরিকল্পনার অভাবে উন্নয়ন, অগ্রগতি বাধাগ্রস্থ হয়। ভেদুরিয়া ইউনিয়ন পরিষদ ও কোস্ট, সিএফটিএম প্রকল্পকে ধন্যবাদ জানাই তার একটি পঞ্চবার্ষিক অভিযোজন পরিকল্পনা করেছে। আর তা বাস্তবায়নে জলবায়ু অভিযোজনখাত সম্পৃক্ত বাজেট করেছে। আমরা দেখছি অর্থনৈতিকভাবে সম্ভবনাময় ইউনিয়নটির নদীভাঙ্গন, লবনাক্ততাসহ বিভিন্ন ঝুঁকি রয়েছে। আজকের সেমিনারের উপস্থিত সকল দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিগনকে নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতার আহবান জানাচ্ছি।
এছাড়া সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা ভাইস-চেয়ারম্যান, মোহাম্মদ ইউনুস, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ হাসানুজ্জামান, জেলা মৎস্য কর্মকর্তা- এস,এম আজহারুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক- মোঃ আবদুল মালেক মিয়া, উপজেলা কৃষি কর্মকর্তা-মুহাম্মদ রিয়াজউদ্দিন, ভেদুরিয়া ইউপি চেয়ারম্যান- মোঃ তাজুল ইসলাম, জেলা জলবায়ু ফোরাম সভাপতি- মোঃ নুরুল ইসলাম, সদস্য ও সাংবাদিক নেয়ামত উল্যাহ ও আদিল হোসেন তপু।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ