২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতীয় সাংবাদিক সংস্থার প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশব্যাপী বর্ণাঢ্য আয়োজন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বাণী ডেস্ক: ১২ই ফেব্রুয়ারী ২০২৪ জাতীয় সাংবাদিক সংস্থার ৪৩তম প্রতিষ্ঠা দিবস । ১৯৮২ সালের এই দিনে ঢাকার কমলাপুরে সাপ্তাহিক নবজাগরণ অফিস থেকে পথচলা শুরু করে একে একে ৪২টি বছর পিছনে ফেলে এই সংস্থা রচনা করেছে এক গৌরবময় ইতিহাস। এই ইতিহাস অগ্রগতি, সমৃদ্ধি, সাফল্য আর ঐতিহ্যের ইতিহাস।
একটি গঠনমুলক গণতান্ত্রিক সাংবাদিক সংগঠন হিসেবে, একটি একক ও অনন্য অনানুষ্ঠানিক সাংবাদিক শিক্ষা, গবেষণা ও কল্যাণ প্রতিষ্ঠান হিসেবে জাতীয় সাংবাদিক সংস্থা দেশের হাজার হাজার সংবাদকর্মীর মনে করে নিয়েছে তার স্থায়ী আসন।
বাংলাদেশের অভ্যুদয়ের পর একটি স্বাধীন দেশের সর্বস্তরের সাংবাদিক সমাজের একক সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত হয় জাতীয় সাংবাদিক সংস্থা। এর আগে পত্রিকা কেন্দ্রে কর্মরত সাংবাদিক এবং জেলা ও থানা সদরে কর্মরত সাংবাদিকদের কোন একক সংগঠনের অস্তিত্ব ছিলো না। তাই গত ৪২ বছরে জাতীয় সাংবাদিক সংস্থা একটি অনন্য বৈশিষ্ট্য মন্ডিত সংগঠন হিসেবে সর্ব মহলে স্বীকৃতি পেয়েছে।
জাতীয় সাংবাদিক সংস্থার ৪২ বছর পূর্তি উপলক্ষে রাজধানীসহ দেশের সকল জেলা-উপজেলা সদরে আনন্দ মিছিল ও আলোচনা সভাসহ বর্ন্যাঢ্য কর্মসূচী পালিত হবে। রাজধানীতে সেদিন সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে আনন্দ মিছিলে নেতৃত্ব দেবেন সংস্থার প্রতিষ্ঠাতা ও বর্তমান কেন্দ্রীয় সভাপতি মুহম্মদ আলতাফ হোসেন। ঢাকাবিভাগ ও মহানগর কমিটির নেতৃবৃন্দ আনন্দ মিছিলে অংশ নেবেন। আনন্দ মিছিল শেষে জাতীয় প্রেস ক্লাবের আব্দুস ছালাম মিলনায়তনে অনুষ্ঠিত হবে স্মৃতি-চারণ ও মিলন মেলা ।
এছাড়াও ১২ই ফেব্রুয়ারি থেকে ২৮শে ফেব্রুয়ারী পর্যন্ত সারা দেশে সাংবাদিক অধিকার পক্ষ পালনে মানব বন্ধন ও স্মারকলিপি পেশসহ বিভিন্ন কার্যক্রম চলবে।
১৯৮২ সালের ১২ই ফেব্রুয়ারি জাতীয় সাংবাদিক সংস্থার পথচলা থেকে শুরু করে আজ পর্যন্ত যে সকল সদস্যের অক্লান্ত পরিশ্রম, ত্যাগ-তিতিক্ষা, সততা-নিষ্ঠা, দক্ষতা-আন্তরিকতা ও ভালবাসায় সংস্থা বর্তমান পর্যায়ে এসেছে।

সর্বশেষ