৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে পটুয়াখালীতে আলোচনা সভা এবং হাতধোয়া অনুষ্ঠিত

মির্জা আহসান হাবিব ঃ নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করি, সুস্থ-সবল বাংলাদেশ গড়ি এই প্রতিপাদ্য বিষয় নিয়ে পটুয়াখালী জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর আয়োজনে জাতীয় স্যানিটেশন মাস (অক্টোবর) ও বিশ্ব হাত ধোয়া দিবস ২০২১ উপলক্ষে আলোচনা সভা এবং হাত ধোয়া অনুষ্ঠিত হয়েছে।
রবিবার ১৭ অক্টোবর সকাল ১০ টায় পটুয়াখালী জেলা প্রশাসক দরকার হলে অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি ইসরাত জাহান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কাজী কানিজ সুলতানা এমপি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পটুয়াখালী জেলা জনস্বাস্থ্য নির্বাহী প্রকৌশল মোঃ ফয়েজ আহমেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহফুজুর রহমান,সিভিল সার্জন প্রতিনিধি ডাঃ সুমন কুমার বালা,জেলা শিক্ষা অফিসার মুহাম্মদ জাহাঙ্গীর হোসাইন ,এসডিএ পরিচালক কে এম এনায়েত হোসেন, ব্রাক প্রতিনিধি নেফাজ উদ্দিন , ইসলামী ফাউন্ডেশনের উপপরিচালক মাহবুব আলম।এ ছাড়ারও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, সাংবাদিক, এনজিও প্রতিনিধি ও সুশীল সমাজের লোকজন।
অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন পটুয়াখালী জেলা জনস্বাস্থ্য বিভাগের হিসাব রক্ষন সহকারী আবুল বাশার।
এ সময় বক্তারা বলেন শুধু করোনা ভাইরাস থেকে মুক্ত থাকার জন্যই হাত ধোয়া নয় আরও অনেক রোগ থেকে আমরা মুক্ত থাকতে পারি। হাত ও মুখের মাধ্যমে আমাদের শরীরে রোগ জীবাণু ছড়ায়। তাই আমাদের সতর্ক থাকতে হবে যাত করোনা ভাইরাস সহ অন্য কোন রোগ না ছড়াতে পারে। তাই আমদের সকালের একটু পর পর কমপক্ষে ২০ মিনিট হাত ধুতে হবে।
জনসাধারণকে সম্পৃক্ত করে স্যানিটেশ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষে প্রতি বছরের ন্যায় এবারও সারাদেশ ব্যাপী উৎযাপিত হয়েছে। স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনসাস্থ্য প্রকৌশল অধিদপ্তর দেশব্যাপী পানিসরবরাহ ও স্যানিটেশন কর্যক্রম বাস্তবায়নের জন্য দায়িত্বপ্রাপ্ত সরকারি সংস্থা হিসাবে এসকল কর্মসূচী বাস্তবায়নে মুল ভুমিকা পালন করে থাকে। পাশাপাশি অন্যান্য সংস্থা সমূহ যেমন-স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, সিটি করপোরেশন, পৌরসভা এবং অন্যান্য স্থানীয় সরকার প্রতিষ্ঠান প্রতিষ্ঠান সমূহ, বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও মিডিয়া স্যানিটেশন কর্মসূচী কার্যক্রম বাস্তবায়নে নিয়মিত ভাবে অংশগ্রহণ করে থাকে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ