২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

ঝালকাঠিতে ৪ কিমি বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত, তলিয়ে গেছে মাছের ঘের

ঝালকাঠি প্রতিনিধি :: ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে পানি বেড়ে উপকূলীয় জেলা ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদী তীরের প্রায় চার কিলোমিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। এতে এসব এলাকার মাছের ঘের তলিয়ে প্রায় তিন কোটি টাকার ক্ষতি হয়েছে জানিয়েছে মৎস্য বিভাগ।

মঙ্গলবার (২৫ মে) বিকেল থেকেই জেলার নদ-নদীগুলোতে পানি বাড়তে থাকে। বুধবার (২৬ মে) ইয়াস ও পূর্ণিমার প্রভাবে নদীতে ৪-৫ ফুট পানি বেড়ে যায়। অরক্ষিত ভাঙা বাঁধ দিয়ে পানি ঢুকে ১৫ গ্রামের ৫ শতাধিক মানুষ এখনো পানিবন্দি রয়েছে।

 

ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাকিব হোসেন জানিয়েছেন, জেলায় ৩ দশমিক ৭৬ কিলোমিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্থ হয়েছে। ক্ষয়ক্ষতির হিসেব মন্ত্রণালয় পাঠানো হয়েছে। বরাদ্দ এলে ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ সংস্কার করা হবে।

এদিকে পানিতে ভেসে গেছে মাছের ঘের ও পুকুর। জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ জানিয়েছেন, পানিতে তলিয়ে গেছে দুই হাজার ১১৯টি পুকুর, মাছের ঘের ও জলাশয়। এতে জেলায় ২ কোটি ৮০ লাখ ৯৭ হাজার টাকার মাছ পানিতে ভেসে গেছে।

পানিতে আউশ ধানের বীজতলা, রবি শস্য তিল, মুগ ও মরিচের ক্ষেত তলিয়ে আছে। কৃষকরা দাবি করেছেন কয়েক দিন এভাবে ফসলের ক্ষেত তলিয়ে থাকলে ব্যাপক ক্ষতি হবে রবি শস্যের। তবে পানি না নামলে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা যাচ্ছে না বলে জানিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. ফজলুল হক।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ