১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

ঝালকাঠি সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট চালু

ঝালকাঠি প্রতিনিধি ::: ঝালকাঠি সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট চালু হয়েছে। ১০ হাজার লিটার ধারণ ক্ষমতার ট্যাংক দিয়ে এখন সহজেই রোগীদের অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে।

শনিবার (২২ আগস্ট) করোনা ইউনিটসহ সব ওয়ার্ডের রোগীদের মধ্যে প্রয়োজন অনুযায়ী অক্সিজেন সরবরাহ করা হয়।

জানা যায়, এতোদিন হাসপাতালটিতে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা না থাকায় ব্যাহত হচ্ছিল রোগীদের চিকিৎসা। তীব্র শ্বাসকষ্টের রোগীদের ঝুঁকি না নিয়ে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেয়া হতো। এতে রোগী ও স্বজনদের অতিরিক্ত খরচের পাশাপাশি পোহাতে হয় দুর্ভোগ।

অক্সিজেন সরবরাহের ঘাটতি মেটাতে গত বছরের ২৫ নভেম্বর ঝালকাঠি সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা স্থাপনের কাজ শুরু হয়। ১০০ শয্যার এই হাসপাতালে তিন কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে সেন্ট্রাল অক্সিজেন প্লান্টের কাজ সম্পন্ন করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান এক্সপেক্টা ইন্টারন্যাশনাল লিমিটেড।

হাসপাতালটির মেডিসিন বিভাগের কনসালটেন্ট আবুয়াল হাসান বলেন, সেন্ট্রাল অক্সিজেন না থাকায় এতোদিন চিকিৎসা সেবা কিছুটা ব্যাহত হতো। এখন সেই সমস্যা সমাধান হয়েছে এবং রোগীরা যথাযথ সেবা পাবেন।

সিভিল সার্জন ডা. রতন কুমার ঢালী বলেন, এতোদিন অক্সিজেন উৎপাদন চালু না থাকায় প্রতিদিন হাসপাতালের জন্য ২০টি বড় আকারের সিলিন্ডারে অক্সিজেন বরিশাল থেকে নিয়ে আসতে হতো। কিন্তু এখন ১০ হাজার ৪৩৪ লিটার ধারণ ক্ষমতা সম্পন্ন এই প্লান্ট থেকে উৎপাদিত অক্সিজেন ১০০ জন রোগী তিন মাস ব্যবহার করতে পারবেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ