২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

তালতলীতে ৭ দফা দাবিতে তাপবিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের বিক্ষোভ, কর্মবিরতি

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
কাওসার হামিদ,তালতলী (বরগুনা) প্রতিনিধি:
বরগুনার তালতলীতে কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের ৭ দফা দাবিতে পাওয়ার চায়নায় কর্মরত তিন হাজারের অধিক শ্রমিকরা মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন। একইসাথে দাবি না মানার কারণে কর্মবিরতির ঘোষণা দেয়।
সোমবার(২৭ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নে অবস্থিত তাপবিদ্যুৎ কেন্দ্রে বাংলাদেশ লেবার কংগ্রেস (বিএলসি) ব্যানারে আন্দোলন কর্মসূচি পালন করেন। এসময় তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ফটকে থেকে শুরু করে প্রথম ফটকে শ্রমিকরা কয়েক ঘন্টা মানববন্ধন, বিক্ষোভ ও দাবি না মানা পর্যন্ত কর্মবিরতি দেয়।
এর আগে গত (২৩ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর প্রযন্ত) শ্রমিকরা ৩ দিনের সময় বেধে দিয়ে পাওয়ার চায়না কোম্পানির কাছে ৭ দফা দাবি জানান তারা। সেখানে দাবি গুলো হলো, শ্রম আইন অনুযায়ী ৮ ঘণ্টা ডিউটি করতে হবে ও অতিরিক্ত সময় ওভারটাইমের দ্বিগুণ মজুরি দিতে হবে। বিনা কারনে চাকরি থেকে ছাঁটাই ও প্রতি সপ্তাহে শুক্রবার ছুটি দিতে হবে এবং কাজ শেষে শ্রমিকদের পাওনা পরিশোধ করতে হবে।নামাজের স্থান, বিশুদ্ধ খাবার পানি সহ ৭ দফা দাবি তিন দিনের মধ্যে না মানলে কর্মবিরতির হুঁশিয়ারি দিয়ে লিখিতভাবে দাবি করেন কোম্পানিটির কাছে। এই দাবি গুলো না মানায় আজকের আন্দোলনে বিক্ষোভ কর্মসূচি করেন পরে কর্মবিরতির ঘোষণা দেন।
বাংলাদেশ লেবার কংগ্রেস (বিএলসি) তালতলী শাখার সভাপতি মো. জাফর বলেন, গত তিনদিন অতিবাহিত হলেও কর্তৃপক্ষ দাবি না মানায় কর্মবিরতির চালিয়ে যাচ্ছে শ্রমিকরা। তিন দিন অতিবাহিত হলেও কর্তৃপক্ষের টনক নড়েনি। তাই শ্রমিকরা কঠোর কর্মসূচী দিতে বাধ্য হয়েছে।
স্টিকোল কোম্পানির উৎপাদন ব্যাবস্থাপক মি. হাও দায়সারা বক্তব্য দিয়ে বলেন যদি পাওয়ার চায়না কোম্পানি শ্রমিকদের দাবি মানে তাহলে আমরাও দাবি মানবে।

সর্বশেষ