১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
নলছিটিতে কৃষককে মারধরের অভিযোগ বরিশাল বাণী’র উপ-সম্পাদক হলেন জুবাইয়া বিন্তে কবির প্রশাসনের নীরব ভূমিকা সড়কের ওপর বাজার, দীর্ঘ যানজটে মানুষের ভোগান্তি ভোলায় মহাসড়কে আওয়ামী লীগ নেতার গরুর হাট লালমোহনে মোবাইলে ডেকে বাড়িতে নিয়ে কিশোরীকে গণধ*র্ষ*ণ করল প্রেমিক ও তার বন্ধু ঈদ যাত্রা নিরাপদ করতে সম্মিলিতভাবে কাজ করতে হবে-- সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী একজন মানবিক পুলিশ কর্মকর্তা মোঃ মাসুদ রানা লায়ন মো: গনি মিয়া বাবুল বঙ্গবন্ধুর আদর্শের জাগ্রতপ্রাণ আগামীকাল বরিশালে আসছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম এমপি ভোলায় অতিরিক্ত যাত্রী বহন: ২ লঞ্চ ও ইজারাদারকে জরিমানা

তিটি এলাকায় বিট পুলিশিং কার্যক্রম আরও শক্তিশালী করতে হবে : পুলিশ কমিশনার

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার বলেছেন, জনগণের সাথে আস্থা ও বন্ধুত্বের সম্পর্ক তথা নির্ভেজাল আইন প্রয়োগ করে অপরাধ দমন করার মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। পুলিশ জনগণ পরষ্পর বন্ধু, বর্তমান পুলিশ নারী বান্ধব, শিশু বান্ধব, জনবান্ধব পুলিশ। মানুষের দোরগোড়ায় সেবা নিশ্চিত করতে বেশি বেশি তথ্য প্রয়োজন। আমরা যতো বেশী তথ্য পাবো ততোধিক সমৃদ্ধ হবো। প্রতিটি এলাকায় বিট পুলিশিং কার্যক্রম আরও শক্তিশালী করতে হবে। বিট অফিসার বিট এলাকায় সামাজিক নেতা,তিনি জনগণকে সাথে নিয়ে আন্তরিক প্রচেষ্টায় যাবতীয় কুকর্মের বিষবাষ্প বন্ধ করবেন। সমাজ থেকে অপরাধ নির্মূলে যে কোন পদ্ধতিতে পরিচয় গোপন রেখেও আমাদের তথ্য প্রদান করতে পারেন।

বৃহস্পতিবার (৭ জানুয়ারী) কাউনিয়া থানা আয়োজনে ওপেন হাউজ ডে’তে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ওপেন হাউজ ডে একটি জনকল্যাণমূলক জবাবদিহি প্লাটফর্ম। কাজের স্বচ্ছতা বজায় রেখে সাধারণ মানুষের কষ্ট লাঘব করে ন্যায় বিচার নিশ্চিত করতে এই ওপেন হাউজ ডে। ওপেন হাউস ডে’র মাধ্যমে আমাদের ও উপকার হয়। আমরা কিভাবে কাজ করলে আরো উন্নত সেবা নিশ্চিত করতে পারি তা সরাসরি জানা যায়। দায়িত্বপ্রাপ্ত তদন্তকারী কর্মকর্তার কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সবার সম্মুখে তাকে শোনা হয়। এই ওপেন হাউজ ডে’তে আমরা তিন ধরনের আবেদন গুরুত্ব সহকারে শুনে থাকি ; ভুক্তভোগীর কথা শুনি, সমাজের শৃঙ্খলা রক্ষায় সাধারণ জনগণের গঠনমূলক পরামর্শ শুনি এমনকি আমাদের কোন পুলিশের বিরুদ্ধে অভিযোগ, অনিয়ম রয়েছে কিনা তা সরাসরি আপনাদের কাছ থেকে শুনে থাকি এবং সেই অনুযায়ী গৃহীত ব্যবস্থা সকলের সামনে পর্যালোচনা করে থাকি।

পুলিশ কমিশনার বলেন, আমরা এই ভিশন ২০২১ এ পৃথিবীর মধ্যম আয়ের দেশে পদার্পণ করতে যাচ্ছি, আমাদের অর্থনীতির চিত্র অনেক সমৃদ্ধ। এই অর্থনীতির চাকা সচল রাখতে, স্থিতিশীল সমাজ উপহার পেতে আইনশৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখা পূর্ব শর্ত। আর তা বাস্তবায়নে জনগণের আন্তরিক অংশগ্রহণ একান্ত কাম্য। তাই জনগণ যতবেশি পুলিশকে তথ্য দিয়ে পাশে থেকে সহায়তা করবে ততো বেশি বেশি তথ্য জেনে দোরগোড়ায় নির্ভেজাল সেবা পৌঁছে দেয়া সম্ভব এবং
নির্ভেজাল আইন প্রয়োগ করে অপরাধ দমন করার মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এসময় অতিরিক্ত পুলিশ কমিশনার প্রলয় চিসিম বলেন, থানা সবার জন্য উন্মুক্ত। সংশ্লিষ্ট বিট পুলিশিং কার্যালয়ও থানা সমতূল্য। যার যা অভিযোগ আছে তা বিট অফিসারকে জানাতে পারেন।যেখানে সরাসরি শীর্ষ কর্মকর্তা পর্যন্ত সমস্যা জানাতে পারছেন সেখানে থানায় কোন দালালের জায়গা নেই। সরকারের কোন ডিপার্টমেন্ট কি কাজ করে সে বিষয়ে সুস্পষ্ট ধারণা থাকা উচিত। উদাহরনস্বরুপ রাস্তা মেরামত যেমন পুলিশের কাজ নয়, এ সংক্রান্তে পুলিশকে প্রতিপক্ষ ভাবলে চলবে না। যাঁর যতটুকু কাজ সে ততটুকু সমাধান করার ক্ষমতা রাখে।

উপ-পুলিশ কমিশনার বিএমপি (উত্তর) মোঃ খাইরুল আলম বলেন, আমরা যাঁরা সেবাদানে নিয়োজিত আছি, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নকল্পে আমাদের কারো বিরুদ্ধে যদি কোন অভিযোগ থাকে আপনারা সরাসরি উপস্থাপন করতে পারেন। বরিশাল মেট্রোপলিটন পুলিশের সর্বস্তরের কর্মকর্তা তা সাধ্যমত আমলে নিয়ে সমাধান করে দিবেন। দুর্নীতি ও মাদকমুক্ত সমাজ গঠনে আপনাদের সহযোগিতা কামনা করছি।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (উত্তর) মোঃ ফজলুল করীম, সহকারী পুলিশ কমিশনার (কাউনিয়া থানা) মাসুদ রানা, কাউনিয়া থানার ওসি মোঃ আজিমুল করীম, টিআই বিদ্যুৎ চন্দ্র দে, পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ ছগির হোসেন, অন্যান্য কর্মকর্তা সহ ওয়ার্ডের সর্বস্তরের জনগণ ও সুশীল সমাজের নেতৃবৃন্দ।

সর্বশেষ