১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন মানিক সাহা

ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের আকস্মিক পদত্যাগের কয়েক ঘণ্টার মধ্যে তার স্থলাভিষিক্ত হয়েছেন রাজ্য বিজেপির প্রেসিডেন্ট মানিক সাহা। দলীয় কোন্দলের কারণে শনিবার বিপ্লব কুমার পদত্যাগ করায় নতুন মুখ্যমন্ত্রী হিসেবে মানিক সাহাকে নিযুক্ত করা হয়েছে।

শুক্রবার অমিত শাহের সঙ্গে বৈঠকের পর আজ শনিবার মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন বিপ্লব দেব। সূত্রের খবর, ওই বৈঠকেই তাকে পদত্যাগ করতে বলা হয়। কয়েক মাস পরেই ত্রিপুরায় বিধানসভা ভোট। ইতিমধ্যে সেখানে সংগঠন মজবুত করতে শুরু করেছে তৃণমূল কংগ্রেস। রাজ্যের যে অংশে সরব তৃণমূল কংগ্রেস, সেই পূর্ব ত্রিপুরারই জনপ্রিয় নেতা মানিক সাহা। ফলে বিপ্লবের পদত্যাগকে বিজেপির মাস্টারস্ট্রোক বলে মনে করছে রাজনৈতিক মহল।

এদিকে, মানিক সাহাকে নিয়ে আজই আভাস দিয়েছেন সদ্য বিদায়ী মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। তিনি এক টুইটার বার্তায় জানিয়েছেন, ত্রিপুরা বিধানসভায় বিজেপি-র নতুন পরিষদীয় নেতা হচ্ছেন মানিক সাহা। আমি বিশ্বাস করি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ত্রিপুরার সমৃদ্ধি হবে। নিজের উত্তরসূরিকে অভিনন্দনও জানিয়েছেন ত্রিপুরার বিদায়ী মুখ্যমন্ত্রী।

২০২৩ সালে উত্তর-পূর্ব ভারতের ত্রিপুরায় বিধানসভা নির্বাচন। তার ঠিক ১০ মাস আগেই নিঃশব্দে পদ ছাড়লেন বিপ্লব দেব।  তিনি জানিয়েছেন, দলের স্বার্থে সংগঠনের কাজ করবেন তিনি। বদলে বর্তমানে ত্রিপুরা বিজেপির সভাপতি ডা. মানিক সাহা হলেন মুখ্যমন্ত্রী। কংগ্রেস ছেড়ে ২০১৬ সাল নাগাদ বিজেপিতে যোগ দেন সরকারি চিকিৎসক মানিক।

তারপর বিপ্লব দেবের হাত ধরেই উল্কার গতিতে উত্থান হয় তার। ২০১৮ সালের ভোটে তাকে টিকিট দেয়নি দল। তবে নির্বাচনের পর ত্রিপুরা বিজেপির কাণ্ডারী হন মানিক। রাজ্য সভাপতির পর ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট হন তিনি। এবার নির্বাচনের ১০ মাস আগে ত্রিপুরার দায়িত্ব হাতে নিলেন মানিক।

সূত্র : জি নিউজ, সংবাদ প্রতিদিন ও নিউজ এইটটিন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ