২রা এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
মঠবাড়িয়ায় প্রতিপক্ষের হামলায় একই পরিবারের আহত ৩ কাঠালিয়ায় প্রতিপক্ষের হামলায় স্বামী-স্ত্রী আহত চাঁন মিয়ার ডাক্তার হওয়ার স্বপ্ন পূরন করতে পাশে দাঁড়ালেন সেচ্ছাসেবী শোভন। বরিশাল বাণী পরিবারের ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বরিশালের ডাকাত সর্দার বাদল শরীফ ঢাকায় গ্রেফতার ঝালকঠিতে মেলা শেষে পরে আছে বিধ্বস্ত খেলার মাঠ বরগুনায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধে তীব্র ভাঙন পটুয়াখালীতে প্রধানমন্ত্রীর ত্রান তহবিলের ৮ লক্ষ টাকার চেক হস্তান্তর করেন আলী আশ্রাফ বাউফলে প্রথম আলোর সম্পাদকসহ তিন সাংবাদিকের বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের... শেখ হাসিনা ক্ষমতায় থাকায় বাংলাদেশ আজ উন্নত সমৃদ্ধ : প্রাণিসম্পদ মন্ত্রী

দশমিনায় ১হাজার ৫শ’২০হেক্টর জমিতে বোর ধানের আবাদ

দশমিনা (পটুয়াখালী) সংবাদদাতা।।
পটুয়াখালীর দশমিনায় অধিকাংশ জমিতে কৃষকেরা বোরো ধান চাষ করেছেন। বর্তমানে চাষিরা বোর ধান পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। গতবছর বোর ধানের বম্পার ফলন এবং বাজারে ধানের দাম বেশি থাকায় এবার বোরো ধানের চাষ বা বাড়িয়েছেন এ উপজেলার কৃষকরা। তাই বোরো ধান পরিচর্যায় আগেভাগে মাঠে নেমেছেন কৃষকরা। তাদের প্রধান আবাদি ফসল নানা জাতের বোরো ধান চারা কৃষকরা পরিচর্যা করছেন। উপজেলার প্রতিটি গ্রামের মাঠেই এ ধানের আবাদ করা হয়েছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার সাত ইউনিয়নের গ্রামগঞ্জে চলতি বছর ১হাজার ৫শ’২০হেক্টর জমিতে বোর ধানের আবাদ হয়েছে যা গত বছরের তুলনায় ৬শ’ ২০হেক্টর বেশি। বোরো ধান চাষে উপজেলা কৃষি কর্মকর্তাগণ সব রকমের সহযোগিতা করে যাচ্ছেন। তাছাড়া ভালো ফলন পেলে ও ধানের বর্তমান বাজার মূল্য ঠিক থাকলে সকল খরচ বাদ দিয়ে পরিবারের চাহিদা পূরণ করতে পারবেন কৃষক।
সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, পৌষ মাসে জমি প্রস্তুত আবার কেউ বীজ তলা থেকে চারা তুলছেন কেই আবার মাঘ মাসের শীতের সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জমিতে চারা রোপন করছেন চাষিরা। কৃষকদের মধ্যে বিভিন্ন গল্প, গান আর হাসি ঠাট্টার মধ্য দিয়ে চলছে রোপণকৃত জমির ধানের পরিচর্যার কাজ। এ যেন বিস্তীর্ণ মাঠ জুড়ে কৃষকদের এক আনন্দঘন পরিবেশ তৈরি হয়েছে।
উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের দক্ষিন দাস পাড়া গ্রামের মজিদ হাওলাদার জানান, রাতদিন পরিশ্রম করে আবাদ করি। চারা রোপণের পর থেকে নিয়মিত পরিচর্যাও করতে হয়। তেল-সার ও ঔষুধের দাম বৃদ্ধিতে খরচও বেশি হচ্ছে। দাম ভালো বেশি হলে সকল খরচ বাদ দিয়ে লাভ হবে। তিনি আরও বলেন,গতবছর ধানের দাম ভাল থাকায় এ বছরও বোরো ধানের ভাল দামের আশায় বোরো ধানের চাষ করছি। এখন ধানের জমিতে ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছি। ধানের আগাছা দমন বিভিন্ন পোকামাকড়ের আক্রমণ ও ফলন বৃদ্ধির জন্য আগাছা অপসারন সার বপন ও কীটনাশক ব্যবহার করছি।
উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের বাঁশবাড়িয়া ব্লকের কৃষক নেছার উদ্দিন, নুর জামাল, বজলু গাজী ও নাসির হোসেন বলেন, উপজেলা কৃষি অফিস থেকে ২৫জন কৃষক সংঘবদ্ধ হয়ে সমালয় পদ্ধতিতে বোরো ধান আবাদের প্রশিক্ষন গ্রহন করে ৫০একর জমিতে বোর ধানের আবাদ করেছি।
উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের বাঁশবাড়িয়া ব্লকের কৃষক বজলু গাজী বলেন, মেশিন দিয়ে জমিতে ধান রোপন করতে অনেক সাশ্রয় আর সময়ও কম লেগেছে। এরকম মেশিন আছে তা জানলে কৃষি কাজ আরও সহজ ও লাভ জনক হতো।
এবিষয়ে দশমিনা উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাফর আহম্মেদ বলেন, বোরো ধান চাষে কৃষকদের সব ধরনের পরামর্শ ও সহযোগিতা দেওয়া হচ্ছে। প্রণোদনার আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মধ্যে বিনা মূল্যে ব্রি-৭৪, ব্রি-৬৭ ও বীনা-১০ সহ স্থানীয় জাতের ধান রোপন করেছেন চাষিরা। তবে কৃষি অফিস থেকে বীজ এবং সার বিতরন করা হয়েছে। কিন্তু গতবছরের তুলনায় চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক জমিতে বোরো ধানের আবাদ করা হয়েছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ