৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
সাংবাদিক অপু রায় এবং সাংবাদিকপুত্র জারিফ এর মৃত্যুতে শোক প্রকাশ ঝালকাঠিতে পৃথক ঘটনায় দুই লাশ উদ্ধার উজিরপুরে ফলজ গাছ কেটে অসহায় নারীর বসতবাড়ি দখলের পায়তারা গ্যাস সংযোগ না থাকায় পটুয়াখালীতে গড়ে ওঠেনি শিল্পকারখানা ৬ দফা দাবি আদায়ে পবিপ্রবি অফিসার্স এসোসিয়েশনের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট অগ্নি দূর্ঘটনায় তিনটি পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করেছেন মির্জাগঞ্জ বিএনপি। নাজিরপুরে ইট বোঝাই নৌকা ডুবে ব্যবসায়ীর মৃত্যু নদীতে অবৈধ জাল অপসারণ, ভোলায় বাড়ছে মাছের উৎপাদন শেবাচিম হাসপাতালে শয্যা বাড়ায় বেড়েছে রোগীর ভোগান্তি! মসজিদের সম্পত্তি দখল করলে দুই বছরের কারাদণ্ডের বিধান রেখে সংসদে বিল পাস

দেশে মানসিক রোগে আক্রান্ত তিন কোটি মানুষ: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য চিকিৎসা।।
দেশের তিন কোটি মানুষ কোনো না কোনো মানসিক সমস্যায় আক্রান্ত বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, বাংলাদেশসহ সারা পৃথিবীতেই মানসিক স্বাস্থ্য যতটা গুরুত্ব পাওয়ার কথা, ততটা পায়নি। একটা মানুষ মানসিকভাবে সুস্থ না থাকলে, শারীরিকভাবে সুস্থ থাকতে পারে না। মানসিক স্বাস্থ্যকে আমাদের গুরুত্ব দেওয়া উচিত।

মন্ত্রী বলেন, আমরা যতই হাসপাতাল এবং ওষুধের ব্যবস্থা করি না কেন, মানুষকে মানসিকভাবে সুস্থ রাখতে না পারি, তাহলে সে শারীরিকভাবে ভালো থাকতে পারবে না, তখন সে পরিবার ও দেশের জন্য কোনো ভূমিকা রাখতে পারে না। এর আগে মানসিক স্বাস্থ্য বিষয়ে বাংলাদেশে তেমন কাজ হয়নি, অটিজম বিষয়ে কেউ জানতোই না।

বুধবার (২৮ ডিসেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে মানসিক স্বাস্থ্য রিপোর্ট প্রকাশ ও জাতীয় মানসিক স্বাস্থ্য বিষয়ে কৌশলপত্র প্রণয়ন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন জাহিদ মালেক। মন্ত্রী বলেন, মানসিক রোগ পৃথিবীতে বহু মানুষের মৃত্যু ঘটায়। ১০ লাখ মানুষ সারা পৃথিবীতে মানসিক রোগে মারা যায়। বাংলাদেশেও বিভিন্ন কারণে মানুষ মানসিক রোগে আক্রান্ত। দেশের ১৮ শতাংশ মোট জনসংখ্যার তিন কোটি প্রাপ্তবয়স্ক মানুষ বিভিন্ন মানসিক রোগে আক্রান্ত। ১২ শতাংশ শিশু কোনো না কোনো মানসিক রোগে আক্রান্ত।

তিনি আরও বলেন, পরিবারের কেউ অসুস্থ হলে, অন্যরা মানসিক রোগে আক্রান্ত হয়। দুর্ঘটনা বা অঘটনের কারণেও মানসিক সমস্যা তৈরি হয়। কোন নারী নির্যাতিত হলে মানসিক সমস্যার আক্রান্ত হয়। অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হলে মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। করোনাই অনেকেই মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশিদ আলম, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ডা. এ কে এম আমিরুল মোর্শেদ। অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের মানসিক স্বাস্থ্য ও অটিজম বিষয়ক উপদেষ্টা সায়মা ওয়াজেদ।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ