২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

নদীভাঙ্গনেই বিদ্যালয় ভবন এখন নদীগর্ভে

শামীম আহমেদ :: বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের চরবগী চৌধুরীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি বুধবার (২৬ আগস্ট) দিনের শেষ বেলায় নদীর ভাঙ্গনে বিলীন হতে শুরু করে।

এই বিদ্যালয়টি আশপাশের চরবাসী গ্রামের শতাধিক শিশুদের পাঠদানে সাপ্তাহিক ছুটি বাদে প্রতিদিন মুখরিত ছিলো। যদিও মহামারি করোনা ভাইরাসের সংক্রমনের কারণে গত কয়েকমাস ধরে সেই পাঠদান কর্মসূচি বন্ধ রয়েছে বলে জানিয়েছেন বশিরুল হক।

তিনি জানান, ২০১৭ সালে আগে বিদ্যালয়টির কার্যক্রম স্থানীয় উদ্যোগে কোনরকম একটি টিনের ঘরে পরিচালনা করা হতো। ২০১৭ সালে নতুন নির্মাণ হওয়া দ্বিতল পাকা ভবনটি পেয়ে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ গ্রামের মানুষ অনেক খুশি হয়। তখন পাশের নদীটি বহুদুরে ছিলো। এরপর গেলো ২ বছরে অব্যাহত ভাঙ্গনে নদী বিদ্যালয় ভবনটির কাছাকাছি চলে আসে।

আর এবারের ভাঙ্গনে ভবনটিকে গ্রাস করে নেয় নদী। বুধবার (২৬ আগস্ট) বেলা ১১ টারদিকে দেখা দেয় নদীর ভাঙ্গন প্রর্যায়েক্রমে ভাঙ্গন তীব্রতা শুরু হলে ধীরে ধীরে বিদ্যালয় ভবনটি বিলীন হতে থাকে।

তিনি বলেন, কিছুদিন পূর্বে ভাঙ্গন থেকে রোধ করার জন্য বিদ্যালয় সংলগ্ন নদীতে বালুর বস্তাও ফেলা হয়। কিন্তু শেষ রক্ষা আর হলো না। চোঁখের সামনে বিদ্যালয় ভবন বিলীন হতে দেখা ছাড়া কারোই কিছু করার ছিলোনা এলাকার মানুষের মুহুর্তের মধ্যেই শেষ হয়ে শিশুদের শিক্ষার পাঠদান প্রতিষ্ঠান।’

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ