১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
আমি বাচতে চাই, দয়া করে আমাকে বাঁচান- শিশু ইউসুফ এবার ভোল পাল্টালেন হাফিজুর রহমান সিদ্দিকী পিরোজপুরে আন্তঃ গরু চোর দলের ৪ সদস্য গ্রেফতার চল্লিশ কাহনিয়া প্রবাসী কল্যাণ সমিতির মানবিক কাজে মুগ্ধ গ্রামবাসী বরিশালে বাস-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে ২ কিশোর নিহত পটুয়াখালীতে ঠিকাদারি প্রতিষ্ঠানে ঢুকে ভাংচুর ও লুটপাটের অভিযোগ অধ্যক্ষ নজরুল ইসলামের ২৯তম মৃত্যুবার্ষিকীতে এসটিএস হাসপাতালের ২ দিন ব্যাপী ফ্রী মেডিকেল ক্যাম্প করোনায় আরও ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ১ হাজার ৯০৭ ভোলায় মহানবী (সা.)-কে নিয়ে কটূক্তি, পূজা পরিষদের সভাপতি আটক ইন্দুরকানীতে নয় বছরেও সেতুতে নেই ল্যাম্পপোষ্ট, পথচারীদের ভোগান্তি

বরিশালে নির্বাচনী ডিউটি বণ্টনে আনসার কর্মকর্তাদের ঘুষ বাণিজ্য

নিজস্ব প্রতিবেদক :: ইউনিয়ন নির্বাচনী দায়িত্ব বণ্টনের ক্ষেত্রে আর্থিক লেনদেনের ঘুষ বাণিজ্যের অভিযোগ পাওয়া গেল দুই আনসার কর্মকর্তার বিরুদ্ধে। এবার বরিশাল উপজেলার চার ইউনিয়ন টুঙ্গিবাড়িয়া, চরবাড়িয়া, জাগুয়া ও কাশিপুর নির্বাচনে দায়িত্ব পালনকারী অন্তত ৬ শতাধিক সদস্য’র কাছ থেকে নির্ধারিত হারে এই অর্থ উত্তোলন করা হয়েছে। উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মেরিনা আক্তার এবং পরিদর্শক আয়েশা সুলতানা উত্তেলিত অর্থ হাতিয়ে নিলেও মাঠপর্যায়ে ব্যবহৃত হয়েছেন দলপ্রতিরা। কিন্তু বিস্ময়কর বিষয় হচ্ছে, যাদের কাছ থেকে অর্থ উত্তেলন করা হয়েছে, শেষে তাদের অনেককে ডিউটি দিতে না বিষয়টি ক্ষোভ আকারে প্রকাশ পেয়েছে।

সংক্ষুব্ধরা জানিয়েছে, বরিশাল সদরের চার ইউনিয়নের ৩৬ কেন্দ্রে দায়িত্ব পালনকারী ৬১২ জন সদস্যের কাছ থেকে ৫০০ টাকা হারে টাকা উত্তেলন করে দলনেতারা। এই টাকা একত্রিত করে নির্বাচনপূর্ব দুই নারী কর্মকর্তা মেরিনা আক্তার ও আয়েশা সুলতানাকে বুঝিয়ে দেন।

অবশ্য এই অভিযোগ দুই নারী কর্মকর্তা অস্বীকার করলেও অনুসন্ধানে নির্বাচনী ডিউটি নিয়ে যে বড় ধরনের লেনদেন বা অনিময় তার আলামত ঠিকই মিলেছে।

নামপ্রকাশ না করার শর্তে চরকাউয়া ইউনিয়নের একাধিক আনসার ও ভিডিপি সদস্য জানান, এই ইউনিয়নের অন্তত ১০০ জনের কাছ থেকে প্রাথমিকভাবে অর্থ উত্তোলন করা হয়েছিল। কিন্তু নির্বাচনী ডিউটি দিতে না পেরে অনেককে আবার সেই অর্থ ফেরত দেওয়া হয়েছে। এখানে ব্যবহৃত হয়েছেন ইউনিয়ন দলপ্রতি জাহাঙ্গীর হোসেন। মূলত তিনি নির্ধারিত হাতে অর্থ উত্তোলন করে তা দুই নারী কর্মকর্তা কাছে পৌছে দিয়েছেন বলে অভিযোগ করেন সদস্যরা।

তবে আনসারদের অপর একটি সূত্র জানায়, এই ইউনিয়ন থেকে জনপ্রতি ৫০০ টাকা করে উত্তোলন করা হলেও অফিস ম্যানেজে মেরিনা ও আয়েশাকে দেওয়া হয়েছে ৩০০ টাকা করে। জনপ্রতি বাকি ২০০ টাকা করে ইউনিয়ন পর্যায়ের কর্মকর্তা জাহাঙ্গীরসহ বেশ কয়েকজন পকেটস্থ করেছেন।

প্রথমে জাহাঙ্গীর এই অভিযোগ অস্বীকার করলেও তার সাথে দীর্ঘক্ষণের আলাপচারিতায় প্রকাশ পেয়েছে শুধু তিনিই নন, প্রতিটি কেন্দ্র থেকে টাকা উত্তোলন করা হয়েছে। এবং তার কিছু অংশ নিজেরা রেখে বাকি অংশ অফিস ম্যানেজ করতে দুই নারী কর্মকর্তাকে দেওয়া হয়েছে।

অনুরুপ অভিযোগ এসেছে, অপর তিনটি ইউনিয়ন জাগুয়া, কাশিপুর ও চরবাড়িয়া থেকেও। চরবাড়িয়া ইউনিয়ন দলনেতা মেহেদী, কাশিপুরের ফিরোজা এবং জাগুয়ার সালেহা বেগমও একইভাবে অন্তত ৫ শতাধিক সদস্যর কাছ থেকে অর্থ উত্তোলন করেন।

আনসারের ভেতরের একটি সূত্র নিশ্চিত করে, এবারের ইউনিয়ন নির্বাচনে সব মিলিয়ে ৬ শতাধিক আনসার সদস্যদের কাছ থেকে ৩ লক্ষাধিক টাকার বেশি উত্তোলন করা হয়েছিল। এই টাকার একটি অংশ ইউনিয়ন পর্যায়ের দলপ্রতিরা নিলেও বাকি টাকা অফিস ম্যানেজে দুই নারী কর্মকর্তা মেরিনা ও আয়েশাকে দেওয়া হয়েছে। ইউনিয়ন পর্যায়ের কর্মকর্তারা তাদের কাছে অর্থ নির্বাচনের আগেই পৌঁছে দিয়েছেন।

অপর একটি সূত্র জানায়, দুই নারী কর্মকর্তা অফিস ম্যানেজের এর পূর্বেও লাখ লাখ টাকা নিলেও এবার ডিউটি বঞ্চিতদের ক্ষোভে তা প্রকাশ পেয়ে গেছে। কারণ এবার যে সংখ্যক লোকজনের কাছ থেকে অর্থ তোলা হয়েছে, তাদের অনেকেই ডিউটি পায়নি। পরে অবশ্য ডেকে ডেকে তাদের অর্থ ফেরত দিলেও বিষয়টি নিয়ে এখনও ভেতরে ভেতরে অসন্তোস শোনা যায়।

কিন্তু নির্বাচনী ডিউটি বণ্টন নিয়ে আর্থিক লেনদেনের এমন অভিযোগ সমূলে অস্বীকার করেছেন দুই নারী কর্মকর্তা। তাদের ভাষ্য, অভিযোগ যে কেউ করতেই পারে, কিন্তু সেটা সঠিক কী না যাচাই-বাচাই করতে হবে। তাছাড়া মাঠপর্যায়ের কেউ তাদের নাম করে অর্থ উত্তোলন করেছে কী না সেটিও তদন্ত করার আছে বলেন তারা।

দুই কর্মকর্তা এমন দাবি করলেও তারা এবার ঘুষ বাণিজ্যে মেতে উঠেছেন, তা খোদ আনসার অফিসের এক কর্মী নিশ্চিত করেছেন। যদিও তিনি নাম প্রকাশে অপারগতা প্রকাশ করেছেন।

এই বিষয়ে জানতে বরিশাল জেলা আনসার কমান্ডেন্ট আম্মার হোসেনের মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।’

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ