২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

নেতৃত্বশূন্য বরিশাল মহানগর ছাত্রলীগ, আসছে নতুন নেতৃত্ব!

শহীদুল্লাহ সুমন ::: ২০১১ সালে সর্বশেষ বরিশাল মহানগর ছাত্রলীগের কমিটি গঠন হয়েছিল। প্রায় ১০ বছর পূর্বে গঠন করা হয়েছিল বরিশাল মহানগর ছাত্রলীগের ৩ সদস্য বিশিষ্ট কমিটি। এরপর থেকেই এক রকম নেতৃত্ব শূন্য হয়ে চলতে থাকে সংগঠনের কাজ। নানা অনিয়মে জড়িয়ে পরেন ছাত্রলীগ নেতারা। এরআগে ৩ জনের একজন বহিষ্কার হয়েছেন এবং দল থেকে অব্যহতি নেন। সম্প্রতি দলীয় শৃঙ্খলা পরিপন্থি কাজের অভিযোগে বরিশাল মহানগর ছাত্রলীগের সভাপতি জসীম উদ্দিনকে অব্যাহতি দেয়া হয়েছে। একই সাথে বরিশাল মহানগর ছাত্রলীগের কমিটি বিলুপ্তি করা হয়েছে। যার ফলে পুরোপুরি কমিটি শূন্য হয়ে পড়েছে বরিশাল মহানগর ছাত্রলীগ। এরই মধ্যে আবার মহানগর ছাত্রলীগের কমিটি গঠন নিয়ে নিত্য নতুন আলোচনার সৃষ্টি হয়েছে।

 

সভাপতির দায়িত্বে থাকা মোঃ জসিম উদ্দিন ধর্ষণ মামলার আসামী হয়ে পলাতক রয়েছে বলে দাবী এয়ারপোর্ট থানা পুলিশের। এটি নজরে এনে কেন্দ্রীয় ছাত্রলীগের ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বরিশাল মহানগর ছাত্রলীগের কমিটি বিলুপ্তি করেন। এদিকে এর আগে ২০১৭ সালের ১৮ সেপ্টেম্বর মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক অসীম দেওয়ান নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানায় এক তরুণীকে অপহরণ ও অস্ত্র মামলায় গ্রেপ্তার হয়েছিলেন। পরে জামিনে মুক্ত হলেও ঘটনার পর থেকে তাকে আর বরিশালে দেখা যায়নি বলে জানান দলের নেতাকর্মীরা। ওই কমিটির সাংগঠনিক সম্পাদক তৌছিক আহম্মেদ রাহাত বরিশাল বিশ্ববিদ্যালয়ে সেকশন অফিসার পদে চাকরির সুবাদে রাজনীতি থেকে বিদায় নেন।

এদিকে মহানগর ছাত্রলীগকে শক্তিশালী করতে রাজনৈতিক কর্মকান্ড চালাচ্ছেন হাতে গোনা কয়েকজন নেতা। রাজপথে যারা কর্মসূচীতে অংশ গ্রহন করছেন তাদের সাংগঠনিক পদ-পদবী না থাকায় বা কমিটি না হওয়ায় ক্রমেই দুর্বল হয়ে পরেছে বরিশাল মহানগর ছাত্রলীগের রাজনীতি।

অনেকেই বলছেন- হাতে গোনা কয়েকজন নেতাই নিয়ন্ত্রন করছেন বরিশাল মহানগর ছাত্রলীগ। কমিটি বিহীন বরিশাল মহানগর ছাত্রলীগের নেতৃত্ব দিচ্ছেন এরাই। বরিশাল মহানগর ছাত্রলীগকে অনেকটা শক্তিশালী করতে সর্বদা কাজ করছেন সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। সাদিক আবদুল্লাহর হাত ধরেই বরিশাল মহানগর ছাত্রলীগের কর্যক্রম গতিশীল রয়েছে বলে মনে করেন রাজনীতি বিশ্লেষকরা। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন সাদিক আবদুল্লাহর এমন ভূমিকা, ছাত্রলীগের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

তবে দলের এই সংকটপূর্ণ মুহূর্তে তারা কেউ নাম প্রকাশ করতে চাচ্ছে না। সকলের দাবী দলের হাই কমান্ড যে সিদ্ধান্ত নেবে সেটাই তারা পালন করবে।

দলীয় একটি সূত্র বলছে- যেহেতু বিগত দিনে ছাত্রলীগের নেতৃত্ব দেয়া বেশির ভাগ নেতার ছাত্রত্ব নেই এবং বিবাহিত তাই নতুন নেতৃত্ব আসতে পারে। এমনকি অনেকেই দল থেকে দুরে থাকায় তারা কমিটি থেকে ছিটকে পড়ার সম্ভাবনাও রয়েছে।

এ ব্যাপারে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জানান, বরিশাল মহানগর ছাত্রলীগের নতুন কমিটির ব্যাপারে আমাদের মনোযোগ আছে। খুব শীঘ্রই মহানগর ছাত্রলীগের নতুন কমিটির ব্যাপারে কেন্দ্রীয় ছাত্রলীগ সিদ্ধান্ত নিবে। এছাড়া নতুন কমটির নেতৃত্ব কারা পাচ্ছেন সে ব্যাপারে জানতে চাইলে, তিনি জানান অবশ্যই সৎ ও ত্যাগী নেতারাই শুধু বরিশাল মহানগর নয় সকল ইউনিটের নেতৃত্বের ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।’’

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ