২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

পটুয়াখালীতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে বিভিন্ন প্রজাতির পোনা মাছ অবমুক্ত

মির্জা আহসান হাবিব :
“বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি, এই শ্লোগান নিয়ে পটুয়াখালীতে জাতীয় মৎস্য সপ্তাহ ২৮ আগষ্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত সাতদিন ব্যাপি জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে দ্বিতীয় দিনে বিভিন্ন প্রজাতির পোনা মাছ অবমুক্ত করা হয়।
২৯ আগষ্ট রবিবার সকালে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উদযাপন কমিটির আয়োজনে পৌর শহরের সার্কিট হাউজ সংলগ্ন পুকুরে বিভিন্ন প্রজাতির পোনা মাছ অবমুক্ত করেন জেলা প্রশাসক মোহাম্মাদ কামাল হোসেন।এ সময় পুলিশ সুপার মোহাম্মাদ শহীদুল্লাহ পিপিএম,জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ সাধারন সম্পাদক জালাল আহম্মেদ, সহকারী কমিশনার অমিত রায়,মৎস্য বিভাগের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মু. মাহফুজুর রহমান, খামার ব্যবস্থাপক শাহনাজ পারভীন, সহকারী মৎস্য কর্মকর্তা মোহাম্মদ নুরুল ইসলামসহ মৎস্য বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সকাল ১০টায় জেলা প্রশাসকের মিনি কনফারেন্স রুমে ভিডিও কনফারেসিং ারে মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান এবং জেলার ৩জন সফল মৎস্য চাষীকে ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উদযাপনের মূল লক্ষ্য হচ্ছে এ সেক্টরের সাথে সকল জনগোষ্ঠী যাতে মৎস্য চাষ বৃদ্ধি ,মৎস্য সম্পদ সংরক্ষনের ক্ষেত্রে স্ব -স্ব অবস্থানে গুরুত্বপূর্ণ ভ’মিকা রাখতে পারে। নদী ,খাল,বিল ও মোহনায় মাছের অবাধ চলাচল নিশ্চিত করতে ড্রেজিং করা ও অপরিকল্পিত বাঁধ না দেয়া। ডলফিন মারা যাওয়ার কারণ বের করার জন্য গবেষণা দরকার। অবৈধ জাল উচ্ছেদে জেলেদের সচেতন করা সহ অভিযান পরিচালনা বাড়াতে হবে। দেশীয় প্রজাতির মাছ রক্ষায় মাছের প্রধান প্রজননকাল নির্নয় করে নিষেধাজ্ঞা আরোপ জোড়দার করতে হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ