১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
তালতলীতে সাংবাদিকের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার, থানায় জিডি ব্রাজিলের হারে অজ্ঞান হয়ে হাসপাতালে বরগুনার এক সমর্থক ! নয়াপল্টনে পুলিশের সরব অবস্থান ! বিএনপি অফিসের ফটকে তালা সেমিফাইনালে যুদ্ধ হবে আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া ! বাদ পড়লো ব্রাজিল-নেদারল্যান্ডস ব্রাজিলকে কাঁদিয়ে সেমিফাইনালে ক্রোয়েশিয়া ঢাকা-বরিশাল রূটের চারটি লঞ্চের যাত্রা বাতিলঃ বিএনপি বলছে সরকারের চক্রান্ত বরিশাল নগরীতে ঝুঁকিপূর্ন ভবনমালিক কতৃক পুকুর ভরাটের পায়তারা ! পাইলসের রোগীর অপারেশন হয়েছে জিহ্বায় ! ডাক্তার বললেন, ভুল হয়েছে... অন্যায় ও বিতর্কের বাইরে থেকে মানবাধিকার কর্মীদের কাজ করতে হবে : কেসিসি মেয়র বাকেরগঞ্জে বৃদ্ধা নারীকে হত্যার চেষ্টা, শেবাচিমে ভর্তি!

পটুয়াখালীতে জেনারেল ব্রেকথ্রু প্রকল্প-২ বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মির্জা আহসান হাবিব ঃ পটুয়াখালীতে জেনারেল ব্রেকথ্রু প্রকল্প প্রকল্প-২ প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি পর্যাালোচনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
১৮ সেপ্টেম্বর শনিবার বেলা ১২ টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা শিক্ষা অফিস ও সিডাবিøউএফডি এর আয়োজনে জাতিসংঘ জনসংখ্যা তহবিল ইউএনএফপিএ এর সহযোগিতায় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, বাংলাদেশ ঢাকা এর বাস্তবায়নে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক।
পটুয়াখালী জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ জাহাঙ্গীর হোসাইন এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্যে রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এর পরিচালক ও প্রকল্প পরিচালক প্রফেসর ড. এ কি এম শফিউল আজম,মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চল এর আঞ্চলিক পরিচালক প্রফেসর মোঃ মোয়াজ্জেম হোসেন, পরিকল্পনা ও উন্নয়ন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক মিনহাজ উদ্দিন আহম্মেদ ও গবেষণা কর্মকর্তা মোঃ আজিম কবির, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চল এর উপ-পরিচালক কলেজ পর্যায়ে মোঃ রফিকুল ইসলাম,জেলা আওয়ামী লেিগর সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর। এছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ইশরসত জাহান, সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রুহুল আমিন, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রফিকুল ইসলাম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জালাল আহম্মেদ প্রমুখ।কর্মশালায় শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগন,অভিভাবক,এসএমসির প্রতিনিধি,সাংবাদিক,ধর্মীয় প্রতিনিধি, ইউএনএফপিএ প্রতিনিধি, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগন,একাডেমিক সুপারভাইজার,সিডাব্লিউএফডি’র কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
কিশোর কিশোরীরা জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ এবং যৌন প্রজনন স্বাস্থ্যসেবা বিষয় তথ্য, সেবা ও অধিকার গুলো সমান ভাবে পাচ্ছে না। কিশোর কিশোরী তাদের জেন্ডার ভিত্তিক অপরাধ এবং নানা ধরনের অপরাধে জড়িয়ে পড়ে। তাছাড়া যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয় তথ্য ও সেবা প্রাপ্তির সুযোগ কিশোর কিশোরীদের মধ্যে এইচ আইভি সংক্রমনসহ বিভিন্ন যৌন বাহি রোগ, অবাঞ্ছিত গর্ভধারন, মাতৃমৃত্যু এবং অনিরাপদ গর্ভধারনের ঝুঁকি বাড়িয়ে তোলে। এই অসামঞ্জস্যতা থেকে আগামী প্রজন্ম কে সুরক্ষা দেওয়া অতিব জরুরি।
অনুষ্ঠানে শারীরিক সম্পর্কিত বিষয়, মানষিক স্বাস্থ্য, পারিবারিক সমস্যা, সমবয়সীদের সাথে সম্পর্ক বিষয় নিয়ে কিশোর কিশোরীদের স্বাস্থ্য সেবা নিয়ে আলোচনা করা হয়। এছাড়া দশ উনিশের মোড় ০৯৬১২-৬০০-৬০০ এ হেল্পলাইন এর মাধ্যমে কিশোর কিশোরীদেরকে যৌন ও প্রজনন স্বাস্থ্য ও জেন্ডার ভিত্তিক সংহিসতা প্রতিরোধে কাউন্সিলিং সেবা ও তথ্য দেওয়া হয়।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ