২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

পটুয়াখালীসহ দক্ষিনাঞ্চলবাসীর স্বপ্ন পায়রা সেতুর নির্মান কাজ জুলাই মাসে শেষ হচ্ছে

মির্জা আহসান হাবিব ঃ কুয়েত ফান্ড আরব ইকনমিক ডেভেলপমেন্ট কেএফএইডি) ও ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ওএফআইডি) এর যৌথ অর্থয়ানে ১১৭০.০৭ কোটি টাব্যয়ে বরিশাল পটুয়াখালী মহাসড়কে (এন-৮)২৬তম কিঃ মিঃ এ পায়রা নদীর উপর পায়রা সেতু (লেবুখালী সেতু) এর নির্মন কাজ ৯৫ ভাগ সম্পন্ন হয়েছে। সেতুর বাকি নির্মান কাজ চলতি বছরের জুলাই মাসে সম্পন্ন করা হচ্ছে বলে জানালেন সেতু পরিদর্শনে আসা সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী আবদুস সবুর।
শুক্রবার ৪ জুন সকাল সাড়ে ৯ টায় পায়রা সেতুর (লেবুখালী সেতু) নির্মাণ কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি বলেন সেতুটি নির্মিত হলে পায়রা সমুদ্র বন্দর ও পর্যটন নগরী কুয়াকাটার জন্য সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। পদ্মা সেতু নির্মানের পর ঢাকা হতে কুয়াকাটা পর্যন্ত জাতীয় মহাসড়ক এন-৮ এর ফেরীমুক্ত সরাসরি প্রতিষ্ঠিত হবে।
তিনি আরও বলেন, শতবাধা বিপত্তি থাকা সত্যেও ঠিকাদার, কনসালটেন্টসহ সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী সেতুর নির্মাণ কাজে নিয়োজিত আছেন। ঠিকাদারের সাথে চুক্তি অনুযায়ী ব্রীজ অক্টোবরে শেষ হওয়ার কথা। তবে ঠিকাদারের সাথে ইতোমধ্যে আলোচনা হয়েছে। আমরা চেষ্টা করছি জুলাই মাসে সকল কাজ শেষ করতে। বর্তমানে সেতুর ফিনিশিং কাজ ও টোলপ্লাজার ইকুইপমেন্ট বিদেশ থেকে আসবে এবং জুলাই মাসে কাজ শেষ হবে।
গুনগত মান সম্পর্কে তিনি বলেন, বর্তমান সরকার গুনগতমানের দিক থেকে জিরো ট্রলারেন্স। গুনগতমান রক্ষার্থে কনসালটেন্ট ও ঠিকাদার সহ সকল পর্যায়ের কর্মকর্তা সতর্ক রয়েছে। এই সেতুর ফলে কুয়াকাটা পর্যন্ত সড়ক এটি সরকারের উন্নয়ন কার্যক্রমের মাইল ফলক।
এসময় বরিশাল সওজ অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী, পায়রা সেতুর (লেবুখালী সেতু) প্রকল্প পরিচালক (পিডি) মোহাম্মদ আবদুল হালিম পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহম্মেদ, পটুয়াখালী সড়ক ও জনপদের নির্বাহী পরিচালক মীর কামরুল হাসানসহ সড়ক ও জনপথের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে পায়রা সেতুর (লেবুখালী সেতু) নির্মাণ প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় যোগদান করেন তিনি।
উল্লেখ্য, এ পায়রা সেতুটি ১৪৭০.০০ মিটার দীর্ঘ। ৩২টি স্প্যানের মধ্যে সেতুর উপর ৪টি স্প্যান এবং নদীর উত্তর ও দক্ষিন পাড়ে ভায়াডাক্টের ২৮টি স্প্যান রয়েছে। উভয়মুখী ৪টি মূল ট্রাফিক লেন এবং ফুটপাতসহ সেতুটির প্রস্থতা ১৯.৭৬ মিটার। এ ছাড়া প্রকল্পের আওতায় ১২৬৮ মিটার এ্যপ্রোচ সড়ক, ০১টি টোল প্লাজা এবং উভয় পাশের্^ ওয়াইট ব্রিজ নির্মানের সংস্থান রয়েছে। এ প্রকল্পটির পটুয়াখালী প্রান্তে ১৪৭৫ মিটার দৈর্ঘ্যরে নদীরতীর রক্ষাপ্রদ কাজের সংস্থান রয়েছে।
পায়রা সেতু লেবুখালী সেতু) নির্মান প্রকল্পটি প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি প্রকল্প। ২০১৩ সালের ১৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পটির ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। ২০১৬ সালের ১২ এপ্রিল ঠিকাদার প্রতিষ্ঠান লঃজিয়ান রোড এন্ড ব্রিজ কোং লিঃ এর সড়ক ও জনপথ অধিদপ্তরের সাথে চুক্তি স্বাক্ষরের পর একই বছরের ২৪ জুলাই নির্মান কাজ শুরু করে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ