১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

পটুয়াখালী প্রেসক্লাবের আয়োজনে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

মির্জা আহসান হাবিব ঃ পটুয়াখালী প্রেসক্লাবের আয়োজনে ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ২০২১ উপলক্ষে সাংবাদিক নির্যাতন বন্ধে যুগোপযোগী আইন প্রনয়ন ও পেশাদার সাংবাদিকের তালিকা প্রনয়নের দাবিতে মানববন্ধন রেলী ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
রবিবার ৩ মে পটুয়াখালী প্রেসক্লাবের সামনে প্রেসক্লাবের সভাপতি স্বপন ব্যানার্জীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জালাল আহম্মেদ এর সঞ্চালনায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ সময় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পটুয়াখালী প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মুফতি সালাউদ্দিন ও প্রেসক্লাবের অর্থ বিষয়ক সম্পাদক আবুল হোসেন তালুকদার। এ ছাড়াও অনুষ্টান উপস্থিত ছিলেন পটুয়াখালী প্রেসক্লাবের সাংবাদিক বৃন্দ।
‘১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় (৩ মে) তারিখটিকে ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ অথবা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়।
সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এই দিবসটা উপলক্ষে।
জাতিসংঘ মহাসচিব ‘উইন্ডহোক ঘোষণার ৩০ বছর’ শীর্ষক বাণীতে গণমাধ্যম বিষয়ে বলেন, কোভিড-১৯ মহামারির সময় আমরা বিশ্বব্যাপী যে চ্যালেঞ্জ মোকাবিলা করেছি- সেগুলো জীবন বাঁচাতে, শক্তিশালী, স্থিতিশীল সমাজ গঠনে নির্ভরযোগ্য, যাচাইকৃত এবং সর্বজনীন ভূমিকাকে চিহ্নিত করে। মহামারি এবং জলবায়ুর জরুরি অবস্থাসহ অন্যান্য সংকটময় সময়ে সাংবাদিক এবং গণমাধ্যমকর্মীরা ক্ষতিকর ভুল এবং মিথ্যাচারকে মোকাবিলাসহ আমাদের দ্রুত পরিবর্তিত ও প্রায়ই অপ্রতিরোধ্য তথ্যের দৃশ্যপট তুলে ধরতে সহায়তা করে’।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email