৬ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

পদ্মা সেতুর সড়ক পথে পিচঢালাইয়ের কাজ শুরু

অনলাইন ডেস্ক : পদ্মা সেতুর সড়ক পথে পিচঢালাইয়ের কাজ শুরু হয়েছে। মঙ্গলবার (১৩ জুলাই) সেতুর জাজিরা প্রান্তে থেকে শুরু করা হয় ঢালাইয়ের কাজ। এর ফলে পদ্মা সেতুর কাজ আরও এক ধাপ এগিয়ে গেলো।

এদিকে পদ্মা সেতুর রেলওয়ের কাজের মালামাল নিয়ে চট্টগ্রামের সন্দ্বীপে ডুবে যাওয়া জাহাজ হতে মালামাল উদ্ধারের তৎপরতা শুরু হয়েছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, সেতুর জাজিরা প্রান্তের ৪১ নং পিলার থেকে এই পিচঢালাইয়ের কাজ শুরু করা হয়েছে। চার ইঞ্চি পুরো করে ঢালাই দেওয়া হচ্ছে। জাজিরা প্রান্তে থেকে শুরু করে এ ঢালাই মাওয়ার দিকে এগিয়ে যাচ্ছে। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ৬০ মিটার পিচঢালাই হয়েছে। আগামী মার্চের মধ্যে পুরো সেতুর পিচঢালাই শেষ হবার কথা রয়েছে। প্যারাপেট ওয়ালের কাজও দ্রুত এগিয়ে চলছে। এ কাজ শেষ হলে সড়কবাতি বসানোর কাজ শুরু হবে।

তিনি আরও জানান, লকডাউনের মধ্যে সেতুর কাজ দ্রুত এগিয়ে চলছে। লকডাউনের কারণে সেতুর মালামাল পরিবহনে সুবিধা হয়েছে। লকডাউনে যেহেতু পণ্যবাহী যানবাহন চলাচল স্বাভাবিক ছিল তাই আমাদের মালামাল পরিবহনে সুবিধা হয়েছে। কোন প্রকার ঝামেলা ছাড়াই নির্দিষ্ট সময়ের পূর্বেই মালামাল কনস্ট্রাকশন ইয়ার্ডে চলে এসেছে। এতে কাজের অগ্রগতি বেড়েছে।

গত ৩০ জুন পর্যন্ত পদ্মা সেতুর কাজের অগ্রগতি হয়েছে ৯৪ ভাগ এবং প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৮৭ ভাগ। সেতুর অবশিষ্ট কাজের মধ্যে রয়েছে রোডওয়ে স্ল্যাব বসানো, প্যারাপেট ওয়াল ও স্ট্রিট লাইট বসানোর কাজ। প্রায় ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত পদ্মা সেতু আগামী জুন মাসে চালু হবার কথা রয়েছে। 

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ