২৩শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
মেহেন্দিগঞ্জে ঝাল মুড়ি ব্যবসায়ীকে মারধর ।। আগৈলঝাড়ায় সড়ক দুর্ঘটনায় মারা গেলেন বাবা, হাসপাতালে চিকিৎসাধীন ছেলে রাজাপুরে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে এইচএসসি পরিক্ষার্থী নিহত বরিশাল থেকে দ্বিতীয় দফায় ভারত যাচ্ছে ১০ টন ইলিশ মির্জাগঞ্জে অভিযোগের পাহাড় তবুও বহাল তবিয়তে হিসাবরক্ষক তালতলীতে বাঁশ চালান দিয়ে চোর সাব্যস্ত, কিশোরের আত্মহত্যার চেষ্টা দশমিনায় জানালার গ্রিল কেটে স্বর্ণালংকারসহ নগদ টাকা চুরি রাঙ্গাবালীতে ব্যাগভর্তি গাঁজাসহ মাদক কারবারি গ্রেপ্তার ঝালকাঠিতে গাছের সঙ্গে অ্যাম্বুলেন্সের ধাক্কায় রোগীসহ আহত ৭ দেশের মানুষ আজ ভোটাধিকার ফিরিয়ে আনতে সোচ্চার হয়ে উঠেছে : শিরিন

পবিপ্রবি’র খামার তত্ত্বাবধায়কের পিএইচডি ডিগ্রি অর্জন

পবিপ্রবি থেকে বিশেষ প্রতিনিধি:-  পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(পবিপ্রবি) এগ্রিকালচারাল ফার্ম ডিভিশনের খামার তত্ত্বাবধায়ক রাহাত মাহমুদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এ্যাগ্রোনমি এন্ড হাওর এগ্রিকালচার বিভাগের প্রথিতযশা কৃষি বিজ্ঞানী প্রফেসর ড. মো. নজরুল ইসলামের তত্ত্বাবধানে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি (Bangladesh Academy of Sciences)’র ফেলো/স্কলার হিসেবে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তার পিএইচডি অভিসন্দর্ভের শিরোনাম  ছিল ‘কালেকশন এন্ড ক্যারেকটারাইজেশন অব লোকাল রাইস কালটিভারস্ অব সিলেট রিজিওন’।

ড. রাহাত মাহমুদ লালমোহন সরকারী মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৯৯৭ সালে স্টারমার্কসহ প্রথম বিভাগে এসএসসি পাস করেন। এরপর ভর্তি হন বরিশাল সরকারি সৈয়দ হাতেম আলী কলেজে। সেখান থেকে কৃতিত্বের সঙ্গে এইচএসসি পাস করে ভর্তি হন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি   বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদে।একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি এমএস ডিগ্রি সম্পন্ন করেন।  গত ১৭ জুন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এর ৪২ তম অধিবেশনে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

পিএইচডি গবেষণা ছাড়াও ধান চাষ ও উৎপাদন প্রযুক্তির ওপর করা রাহাত মাহমুদের ৪ টি গবেষণা নিবন্ধন বিশ্বের নামকরা কয়েকটি বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত হয়েছে। ‘লোকাল রাইস কালটিভারস্’ নিয়ে পিএইচডি করা ড. রাহাত সরকারি পৃষ্ঠপোষকতা পেলে দেশের কৃষি খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চান।

ড. রাহাত মাহমুদ ভোলা জেলার লালমোহন উপজেলার দ্বীপশিখা মাধ্যমিক শিক্ষালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক মো. আব্দুল গফুর হাওলাদার ও মরহুমা খুরশিদা বেগম  এর প্রথম সন্তান। ব্যক্তি জীবনে তিনি দুই সন্তানের জনক।

ইতোপূর্বে তিনি প্রথম আলোর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করেছেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ