৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
সাংবাদিক অপু রায় এবং সাংবাদিকপুত্র জারিফ এর মৃত্যুতে শোক প্রকাশ ঝালকাঠিতে পৃথক ঘটনায় দুই লাশ উদ্ধার উজিরপুরে ফলজ গাছ কেটে অসহায় নারীর বসতবাড়ি দখলের পায়তারা গ্যাস সংযোগ না থাকায় পটুয়াখালীতে গড়ে ওঠেনি শিল্পকারখানা ৬ দফা দাবি আদায়ে পবিপ্রবি অফিসার্স এসোসিয়েশনের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট অগ্নি দূর্ঘটনায় তিনটি পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করেছেন মির্জাগঞ্জ বিএনপি। নাজিরপুরে ইট বোঝাই নৌকা ডুবে ব্যবসায়ীর মৃত্যু নদীতে অবৈধ জাল অপসারণ, ভোলায় বাড়ছে মাছের উৎপাদন শেবাচিম হাসপাতালে শয্যা বাড়ায় বেড়েছে রোগীর ভোগান্তি! মসজিদের সম্পত্তি দখল করলে দুই বছরের কারাদণ্ডের বিধান রেখে সংসদে বিল পাস

পবিপ্রবির বরেণ্য শিক্ষক  প্রফেসর ড. হাবিবুর রহমান আর নেই  

জান্নাতীন নাঈম জীবন, পবিপ্রবি প্রতিনিধিঃ–

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বরেণ্য শিক্ষক,  শিক্ষাবীদ,গবেষক উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের  প্রফেসর  ড. হাবিবুর রহমান মঙ্গলবার(২৪ জানুয়ারী)  বেলা ১১ টা ৩০ মিনিটে  ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।তিনি দীর্ঘদিন যাবৎ ডায়াবেটিস এবং কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩বছর।তাঁর মৃত্যুতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেন। এক শোক বার্তায় তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।এছাড়াও পবিপ্রবি সাংবাদিক সমিতিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন শোকবার্তা প্রকাশ করে। তাঁর জানাজার নামাজ মাগরিবের নামাজের  ঢাকার মোহাম্মদপুরে বসিলা গার্ডেন সিটি ৮নং রোড ব্লক সি মোল্লা মেডিকেল নিকটস্থ মসজিদে অনুষ্ঠিত হবে।

উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রফেসর মোঃ রুবেল মাহমুদ বলেন,স্যার একজন ভালো রিসার্চার এবং খুব ভালো বিজ্ঞানী ছিলো ।তাছাড়া ডিপার্টমেন্টের উন্নয়নের বিষয়ে সে খুব আগ্রহী ছিলো এবং শিক্ষার্থীদের প্রতি উদার ছিলেন।এছাড়াও তিনি আমার সরাসরি শিক্ষক এবং সহকর্মী  থাকার জন্য তাকে খুব কাছে থেকে দেখার সুযোগ হয়েছিল।এক কথায় যদি বলি, সে ব্যক্তি হিসেবে  অনেক ভালো ছিলো। আমাদের বিভাগীয় শিক্ষকদের  মধ্যে যে  আন্তরিকতা এবং ভ্রাতৃত্ব বজায় আছে তা ধরে রাখতে বদ্ধ পরিকর  ছিলো। বিশ্ববিদ্যালয় তার মৃত্যুতে আদর্শিক  শিক্ষক এবং বুদ্ধিজীবী হারালো।

প্রফেসর ড. হাবিবুর রহমান কুমিল্লা জেলার বুড়িচং এ ১৯৬০ সালের ২৮ শে ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি কুমিল্লা বোর্ডের অধীনে  ১৯৭৫ সালে এসএসসি এবং ১৯৭৭ সালে এইসএসসি পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়।১৯৮১ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে তিনি  কৃষি তে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৮৪সালের ১৫ জানুয়ারী তৎকালীন পটুয়াখালী কৃষি কলেজে তিনি প্রভাষক হিসেবে যোগদান করেন।১৯৮৯ সালে যুক্তরাষ্ট্রের বাথ ইউনিভার্সিটি থেকে ক্রোপ প্রটেকশনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন এবং পরবর্তীতে উচ্চতর ডিগ্রি পিএইচডি লাভ করেন। বর্তমানে তিনি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ