১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
চরফ্যাশনে যানজট ও খানাখন্দে দূর্ভোগে পৌরবাসী শীতার্ত মানুষদের পাশে দাঁড়ানো সবার নৈতিক দায়িত্ব-এ্যাড. বলরাম পোদ্দার মাদারীপুরে কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের লক্ষে মতবিনিময় সভা কুয়াকাটায় সাংবাদিক আনুর মায়ের ইন্তেকাল। রাজাপুরে সাবেক পুলিশ সদস্য'র বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই ! সংবাদপত্রে নতুন ধারা--নাঈমুল ইসলাম খান কুয়াকাটায় সাংবাদিক আনুর মায়ের ইন্তেকাল,জানাজা সম্পন্ন বরিশালে স্ত্রী ফেরানোর আকুতি জানিয়ে ফেসবুক লাইভে এসে যুবকের গলায় ফাঁস! ঝালকাঠিতে ইয়াবা ও ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ৪ দফা দাবিতে আন্দোলনে নেমেছে ভোলা পলিটেকনিক ইনস্টিটিউট'র শিক্ষার্থীরা

পুরুষের জন্য জন্মনিয়ন্ত্রণ পিল

সম্প্রতি পুরুষের জন্য নতুন ভেষজ জন্মনিয়ন্ত্রণ ওষুধ আবিষ্কার করেছেন গবেষকরা।

গবেষকদের দাবি, এই ওষুধ প্রায় ৯৯ শতাংশ কার্যকর৷ গবেষকরা জানিয়েছেন– পুরুষের স্পার্মের মধ্যে এনজাইম রয়েছে, তা এই ওষুধের সংস্পর্শে এসে দুর্বল হয়ে যাবে৷ ফলে নারীরা গর্ভবতী হবেন না৷

ইন্দোনেশিয়ার এক বিশেষ উদ্ভিদ জেন্ডারুস গাছের রস দিয়ে এই ভেষজ ওষুধ তৈরি করা হয়েছে।ইন্দোনেশিয়ার পাপুয়া দ্বীপের আদিবাসী পুরুষরা তাদের স্ত্রীদের গর্ভধারণ রুখতে এই গাছের রস দীর্ঘদিন ধরে ব্যবহার করে আসছেন।

১৯৮৫ সালে এয়ারলাঙ্গা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ব্যাংব্যাঙ্গ প্রাজোগো এই গাছটি প্রথম তার গবেষণাগারে এনেছিলেন৷ এর পর থেকেই এই ওষুধ তৈরির কাজ শুরু হয়৷ তবে এই পিল খেলে যে পুরুষের প্রজনন ক্ষমতা একেবারেই নষ্ট হয়ে যাবে এমন নয়।

এই ওষুধ খাওয়া বাদ দেয়ার এক মাসের মধ্যেই পুরুষের শুক্রাণু আবার কার্যকরী হবে। তবে এই ওষুধের সুফলের পাশাপাশি একটি কুফলও রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।
তারা জানান, এই ওষুধ খেলে পুরুষের ওজন বেড়ে যেতে পারে৷ তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে।

তথ্যসূত্র : কলকাতা২৪

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print