২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ববিতে চালু হচ্ছে প্রফেশনাল এমবিএ কোর্স

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক ::: বরিশাল বিশ্ববিদ্যালয়ে নিয়মিত প্রোগ্রামের পাশাপাশি চালু হচ্ছে প্রফেশনাল এমবিএ কোর্স। বর্তমান বিশ্বে মাস্টার্স অব বিজনেস এডমিনিস্ট্রেশন (এমবিএ) প্রোগ্রামকে ব্যবসা এবং ব্যবস্থাপনার সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন কোর্স হিসেবে বিবেচনা করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৬ মে) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রফোশনাল এমবিএ এর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত চার বিভাগে এমবিএ করার সুযোগ পাবেন।

ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও প্রফেশনাল এমবিএ প্রোগ্রামের সমন্বয়ক ড. আব্দুল্লাহ আল মাসুদ বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে দক্ষ মানব সম্পদ গঠনে বিশ্ববিদ্যালয়ের সাথে ইন্ডাস্ট্রি কোলাবোরেশান অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ প্রোগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরিচিতি বৃদ্ধি করবে এবং ইন্ডাস্ট্রিসহ অন্যান্য চাকরির জগতে একটা নেটওয়ার্ক তৈরি করতে সহায়তা করবে। যা আমাদের নিয়মিত শিক্ষার্থীদের চাকরির বাজারকে প্রসারিত করবে। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে উদ্যোক্তা হওয়ার প্রবণতাও বৃদ্ধি পেতে পাবে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষকবৃন্দ অত্যন্ত দক্ষ। তাদের পাঠদান প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের জ্ঞান, পেশাদারিত্ব ও অভিজ্ঞতা বৃদ্ধিতে সহায়তা করবে বলে মনে করেন প্রোগ্রাম সমন্বয়ক।

এ প্রোগ্রাম নিয়মিত শিক্ষার্থীদের সেশনজট বৃদ্ধি করবে কী না এমন প্রশ্নের জবাবে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন বলেন, এই কোর্সের সঙ্গে সেশনজটের কোনো সম্পর্ক নেই। এখানে মাত্র পাঁচটি কোর্স থাকবে। একজন শিক্ষক প্রতি সপ্তাহে দুদিন একটি করে ক্লাস নেবেন।
শ্রীবরদীতে মোটরসাইকেল-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

এ প্রোগ্রামের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল কাইউম বলেন, কোয়ালিটি এডুকেশন (ঝউএ-৪) এর কথা বিবেচনায় রেখে এমবিএ প্রোগ্রামটির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই প্রোগ্রামের মাধ্যমে বিভিন্ন শ্রেণি পেশা ও পর্যায়ে কর্মরত ব্যক্তিগণ তাদের পেশাগত উন্নতি সাধন করতে পারবেন। এটি গুণগত শিক্ষার মাধ্যমে দক্ষ জনশক্তি প্রস্তুতের দ্বারা বরিশাল বিশ্ববিদ্যালয়ের সুনাম আরও বৃদ্ধি করবে। এছাড়া এই প্রোগ্রামের মাধ্যমে বিশ্ববিদ্যালয় এবং বিভাগগুলো স্বাবলম্বী হবে যার দ্বারা নিজস্ব অর্থায়নে অবকাঠামোগত উন্নয়ন আরও তরান্বিত হবে। অন্যদিকে তিনি আরো বলেন, বরিশালের শিক্ষার্থীদের জন্য এই প্রোগ্রামটি আরো আগে চালু করা দরকার ছিলো। বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া এর গুরুত্ব অনুধাবন করে ঐকান্তিক প্রচেষ্টায় প্রোগ্রামটি চালু করেছেন। এজন্য বিশ^বিদ্যালয়ের শিক্ষকরাও তার প্রতি কৃতজ্ঞ।

বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের কয়েকজন শিক্ষক জানান, প্রফেশনাল এমবিএ প্রোগ্রাম চাকুরিজীবীদের দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করে। চাকরিজীবীদের নিজস্ব চাকরি বহাল রেখে দক্ষতার বৃদ্ধির জন্য এই প্রোগ্রাম চালু থাকা দরকার। প্রফেশনাল এমবিএ করতে আগ্রহী

বরিশালের কয়েকজন চাকরিজীবী জানান, দীর্ঘদিন ধরেই অপেক্ষায় ছিলাম বরিশাল বিশ্ববিদ্যালয়ে এ ধরণের সুযোগ কবে আসবে। বিবিএ’র পর চাকরির ব্যস্ততায় আর এমবিএ করা হয়নি। এখন আশাকরছি এমবিএ ডিগ্রিটা সম্পূর্ণ করতে পারবো। এই প্রোগ্রাম আমাদের আরও দক্ষ করে তুলবে।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া বলেন, এটা প্রফেশনাল কোর্স। এটা চালুর কারনে এ অঞ্চলের সরকারী-বেসরকারী চাকুরীজীদের আর ঢাকাসহ অন্য কোথাও এমবিএ করতে যেতে হবেনা। তারা সহজেই চাকরি ঠিক রেখে কোর্সটি সম্পন্ন করতে পারবেন। এ কোর্সে বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষঅর্থীদের ওপর সেশনজটের কোনো প্রভাব ফেলবে না। কারণ ক্লাস হবে শুক্রবার ও শনিবার। আরেকটা বিষয় হলো বিশ্ববিদ্যালয়ে সকলের শেখার অধিকার আছে। আমরা শুধু শুধু কাউকে কেন বঞ্চিত করব। তিনি এ বিশ্বদ্যিালয়ের ট্রেজারার থাকাকালীনই এই কোর্স চালুর উদ্যোগ নিয়েছিলেন বলে জানান।

প্রসঙ্গত, এ প্রোগ্রামে ম্যানেজমেন্ট, একাউন্টটিং এন্ড ইনফরমেশন সিস্টেমস, মার্কেটিং এবং ফিন্যান্স এন্ড ব্যাংকিং এ ৪ টি বিষয়ে এমবিএ করার সুযোগ রয়েছে। আগামী ২৫ জুন পর্যন্ত এ কোর্সে ভর্তির আবেদন করা যাবে।

সর্বশেষ