১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
মুলাদীতে আড়িয়াল খাঁ নদে গোসল করতে নেমে ২ তরুণী নিখোঁজ বাকেরগঞ্জে বসতঘরে মিলল মাটিচাপা অবস্থায় বৃদ্ধার মরদেহ চরফ্যাসনে মাদক সেবনে বাধা দেয়ায় সাংবাদিক পরিবারের ওপর হামলা, আহত ৪ তালতলীতে বনের ২৫০ পিস লাঠি সহ গ্রেফতার ২ দুমকিতে প্রতিপক্ষকে ফাঁসাতে গাড়ি ভাঙচুর, থানায় অভিযোগ বৈশাখ উদযাপনে কুয়াকাটা সমুদ্র সৈকতে পর্যটকের পদচারণায় মুখরিত বাদলপাড়া একতা গোরস্থানে চিরনিদ্রায় সায়িত সাংবাদিক মামুনের ‘মা’ মাদক সেবনে বাধা দেয়ায় - দুলারহাটে সাংবাদিক পরিবারের ওপর হামলা আহত-৪ বরিশাল শেবাচিমের প্রিজন সেলে আসামিকে পিটিয়ে হত্যা সাংবাদিক মামুনের মায়ের মৃত্যুতে বরিশাল তরুণ সাংবাদিক ঐক্য পরিষদের শোক

ববিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে বৃদ্ধি পেয়েছে ৫০টি আসন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক ::: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ৫০টি আসন বৃদ্ধি পেয়েছে। এতে করে বিশ্ববিদ্যালয়টির মোট আসন সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৭০টি। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের ৪২তম সভা এবং সিন্ডিকেটের ৮২তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মনিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। চলতি শিক্ষাবর্ষ থেকে বর্ধিত আসনে শিক্ষার্থী ভর্তি নেবে বিশ্ববিদ্যালয়টি।

২০২২-২৩ শিক্ষাবর্ষে বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটে ৬০০টি, ‘বি’ ইউনিট তথা মানবিক শাখায় ৬২০টি এবং ‘সি’ ইউনিটের শিক্ষার্থীদের জন্য ৩০০টি আসন ছিল।

বর্ধিত আসনের হিসেবে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে দর্শন বিভাগে ৩০টি থেকে ৫০টি, ইতিহাস বিভাগ ৪০টি থেকে ৫০টি, প্রাণ রসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগে ৩০টি থেকে ৪০টি এবং পরিসংখ্যান বিভাগে ৩০টি থেকে ৪০টি আসনে শিক্ষার্থী ভর্তি নেবে বরিশাল বিশ্ববিদ্যালয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ধারাবাহিকভাবে আসন সংখ্যা বাড়ছে। ২০২০-২১ শিক্ষাবর্ষে মোট আসন ছিল ১ হাজার ৪৫০টি, ২০২১-২২ শিক্ষাবর্ষে ৫০টি বৃদ্ধি করে করা হয় ১ হাজার ৪৯০টি, ২০২২-২৩ শিক্ষাবর্ষে করা হয় ১ হাজার ৫২০টি। বর্তমানে ৫০টি আসন বৃদ্ধির ফলে আসন দাড়িয়েছে ১ হাজার ৫৭০টি।

২০১১-১২ শিক্ষাবর্ষে ছয়টি বিষয়ে স্নাতক পর্যায়ের শিক্ষা কার্যক্রম দিয়ে যাত্রা শুরু করে বরিশাল বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠাকালীন ২০১১-১২ শিক্ষাবর্ষে আসনসংখ্যা ছিল মাত্র ৬২০টি। বর্তমানে ছয়টি অনুষদের ২৫টি বিভাগে আসন রয়েছে ১ হাজার ৫২০টি।

সর্বশেষ