১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

বরিশালে উদ্বোধনের অর্ধযুগেও চালু হয়নি লবণসাড়া মা ও শিশু কল্যাণ কেন্দ্র !

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

রাহাদ সুমন,বিশেষ প্রতিনিধি ॥ বরিশালের বানারীপাাড়ায় উদ্বোধনের ৬ বছরেও ১০ শয্যা বিশিষ্ট লবণসাড়া মা ও শিশু কল্যাণ কেন্দ্র্র চালু হয়নি। ২০১৩ সালে বরিশাল-২ আসনের তৎকালীণ সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মনিরুল ইসলাম মনি’র উদ্যোগে বঙ্গবন্ধুর চাচাতো বোন হালিমা সরোয়ার,বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাওলাদ হোসেন সানা ও ্্উপজেলার উদয়কাঠি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাশেদুল হাসান মিলন মুন্সীর দানকৃত প্রায় এক একর সম্পত্তিতে উপজেলার লবণসাড়া গ্রামে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি প্রতিষ্ঠা করা হয়। ডক্টর’স ও নার্স কোয়ার্টারসহ দুটি বহুতল ভবন নির্মাণ কাজ শেষ হওযার পরে ২০১৭ সালের ১৮ মে বঙ্গবন্ধুর ভাগ্নে বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি এ মা ও শিশু কল্যাণ কেন্দ্রটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। কিন্তু উদ্বোধনের ৬ বছরেও এ হাসাপাতালে জনবল নিয়োগসহ কোন কার্যক্রম শুরু করা হয়নি। ফলে বানারীপাড়ার সন্ধ্যা নদীর পশ্চিম পাড়ের ৫ ইউনিয়নসহ প্রত্যন্ত গ্রামাঞ্চলে মা ও শিশুর উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিতের যে লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে এ মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি প্রতিষ্ঠা করা হয়েছিল তা অপূরণই রয়ে যায়। এদিকে সাবেক সংসদ সদস্য মো. মনিরুল ইসলাম মনি তার প্রতিষ্ঠিত এ হাসপাতালটিকে পুর্নাঙ্গ রূপে চালু করার অভিপ্রায়ে প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।
১৫ মার্চ বুধবার দুপুরে তিনি হোপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডা.ইফতেখার মাহমুদকে নিয়ে বানারীপাড়ার ১০ শয্যার লবনসাড়া মা ও শিশু কল্যাণ কেন্দ্র পরিদর্শণ করেন। এসময় হোপ ফাউন্ডেশনের রিসার্স ফেলো মো. গোলাম হাফিজ পিএইচডি,বানারীপাড়ার উদয়কাঠি ইউপি চেয়ারম্যান রাহাদ আহম্মেদ ননী,বানারীপাড়া প্রেসক্লাব সভাপতি রাহাদ সুমন,লবণসাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক মোক্তার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
এর আগে সম্প্র্রতি হোপ ফাউন্ডেশনের পরিচালক ডা. কাজী সিরাজুল ইসলাম ১০ শয্যার লবণসাড়া মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি পরিদর্শন করেন।
এ বিষয়ে হোপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড.ইফতেখার মাহমুদ বলেন, প্রত্যন্ত জনপদে মা ও শিশুর উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিত করণের জন্য এ মা ও শিশু কল্যাণ কেন্দ্রটিতে চিকিৎসকসহ প্রয়োজনীয় জনবল নিয়োগ দিয়ে কার্যক্রম চালু করা অতি জরুরী। তিনি এ ব্যপারে তার অবস্থান থেকে প্রচেষ্টা চলাবেন বলেও জানান।
্এ প্রসঙ্গে বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. মনিরুল ইসলাম মনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য সেবা জনগনের দোর গোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষে নানা পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করেছেন। এরই অংশ হিসেবে বানারীপাড়ায় লবনসাড়া গ্রামে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি প্রতিষ্ঠা করা হয়েছিলো। তিনি এ হাসপাতালটি চালু করার জন্য স্বাস্থ্য মন্ত্রীসহ সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করবেন বলেও জানান। এ ব্যপারে বানারীপাড়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্র্তা আফসানা আরেফিন বলেন, চিকিৎসক সহ প্রয়োজনীয় জনবল পদায়ন না হওয়ায় জনগুরুত্বপূর্ণ এ মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি চালু করা সম্ভব হচ্ছেনা। তবে চালু করার বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে বলেও জাানান তিনি।

সর্বশেষ