২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

বরিশালে এই প্রথম পরিবেশ বান্ধব ভূমিকম্প সহনশীল অটো মেশিনে কংক্রীটের ইট ফ্যাক্টরীর উদ্বোধন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

উজিরপুর বরিশাল প্রতিনিধি :: বরিশালের উজিরপুরে এই প্রথম কম খরচে পরিবেশ বান্ধব ভূমিকম্প সহনশীল ভবন বানাতে কংক্রীটের ইট ফ্যাক্টরীর উদ্বোধন করেন পৌর মেয়র মোঃ গিয়াস উদ্দিন বেপারী।

শুক্রবার (২ এপ্রিল) বিকাল সাড়ে ৫টায় সন্ধ্যা নদীর ইচলাদী ব্রীজ নিকটবর্তী মেসার্স আভা কংক্রীট ব্রিকস এন্ড ব্লক ফ্যাক্টরীর উদ্বোধন উপলক্ষ্যে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- উজিরপুর বাজার কমিটির সভাপতি সামসুল হক সিকদার, উজিরপুর আলীম মাদ্রাসার অধ্যক্ষ নুরুল হক আজাহারী, প্রেসক্লাবের সভাপতি আঃ রহিম সরদার, সাবেক ইউপি চেয়ারম্যান আবুল কালাম সরদার, সাবেক কাউন্সিলর দিলীপ কুমার সিকদার, যুবলীগ নেতা আজিজ সিকদার, বর্তমান কাউন্সিলর নাসির সিকদারসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

এ সময় প্রতিষ্ঠানের স্বত্তাধিকারী আলহাজ্ব গোলাম মোস্তফা জানান, পরিবেশ বান্ধব, কম খরচ, ভূমিকম্প সহনশীল অত্যন্ত মজবুত পাকা ভবন নির্মাণে এ কংক্রীটের ইটের জুড়ি নেই। এখানে সলিড ব্রিকস, ফাঁপা ব্রিকস, হলো ব্রিকস, থ্রিডি ইউনিপেভার, জিগজাগ ব্রিকস, রোড কার্ভেস্টার, পার্কিং টাইলস ও থ্রিষ্টার ইউনিপেভারসহ বিভিন্ন আইটেমের ইট তৈরী হয়। এটি অত্যাধুনিক চায়না অটো হাইড্রোলিক অটোমেশিনের মাধ্যমে প্রতিদিন ৮ঘন্টায় ২০ থেকে ২৫ হাজার সলিড ইট এবং ১৭ হাজার ফাঁপা ইট তৈরী করা যাবে। সলিড ইট নিখুঁত ১০´৫´৩ ইঞ্চি এবং ফাঁপা ব্লক ইট ৩৯০´১৯০´১০০ এমএম মাপের হয়ে থাকে। এখান থেকে যেকোন প্রযুক্তি ইট নেওয়া হলে অভিজ্ঞ ইঞ্জিনিয়ারদের মাধ্যমে পরামর্শ প্রদান করা হবে বলে তিনি জানান। তিনি আরো জানান, জেলার দ্বিতীয় বৃহত্তম অটো প্রযুক্তির এই ইট ফ্যাক্টরী। এটি বুয়েট পরিক্ষিত ও সরকার অনুমোদিত হওয়ায় সহজেই এটি দিয়ে ভবন তৈরী করা যাবে।

সর্বশেষ