২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বরিশালে পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধের দাবি

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক ::: পুনর্বাসন ছাড়া উচ্ছেদ বন্ধের দাবিতে বরিশালে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল শেষে স্মারকলিপি পেশ করেছে হকার্স সংগ্রাম পরিষদ। মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে বরিশাল নগরের অশ্বিনী কুমার হলের সামনের সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালে সমাবেশের সভাপতিত্ব করেন বরিশাল হকার সংগ্রাম পরিষদের আহ্বায়ক বরুন সাহা।

বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ বরিশাল জেলা সমন্বয়ক ডা. মনীষা চক্রবর্তী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) বরিশাল জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক কমরেড শাহ আজিজ খোকন, বরিশাল হকার্স সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, সদস্য মামুন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের দপ্তর সম্পাদক শহিদুল ইসলাম ও সদস্য শহিদুল শেখ প্রমুখ।

বক্তারা বলেন, বরিশালের নাজিরের পোল থেকে সদর রোডের বিভিন্ন জায়গায় দীর্ঘদিন ধরে তিন শতাধিক হকার সবজি ফল চটপটি ডিম কলাসহ বিভিন্ন পণ্য ফেরি করে তাদের সংসার চালাত। এদের মধ্যে অনেকেই ২৫-৩০ বছর ধরে এসকল ব্যবসা চালিয়ে আসছেন। কিন্তু গত কয়েক মাস ধরে বরিশাল সিটি করপোরেশনের নির্দেশে প্রশাসনের অভিযানে এসব ব্যবসায়ী সদর এলাকায় কোথাও দাঁড়াতে পারছেন না। পুনর্বাসন ছাড়া সৌন্দর্য বর্ধনের জন্য এভাবে মানুষের পেটে লাথি মেরে কখনোই শান্তি-শৃঙ্খলা আনা সম্ভব নয়। বক্তারা অবিলম্বে পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধের দাবি জানান।

এতে সংহতি প্রকাশ করে বাসদের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী বলেন, নির্বাচনকালে আমরা নগর উন্নয়নের প্রতিশ্রুতি শুনি। নগরীর সৌন্দর্য বৃদ্ধি হবে বটে, তবে তা বহু মানুষের কর্মসংস্থানে বিচ্যুতি ঘটায়ে করতে হবে এটা ক্যামন কথা? তাই পুনর্বাসন ছাড়া কোনো হকারকে নগরী থেকে উচ্ছেদ না করার দাবি তোলেন বক্তারা।

এরপর বিক্ষোভ মিছিল করে সিটি মেয়র ও জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন তারা।

সর্বশেষ