২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বরিশালে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষা শুরু

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক :: বরিশালে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষা শুরু হয়েছে। আজ সোমবার থেকে বরিশাল জেনারেল হাসপাতালে এই নমুনা সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে।

বরিশাল বিভাগে শুধুমাত্র শের-ই-বাংলা মেডিকেল কলেজে করোনার নমুনা পরীক্ষার জন্য আরটিপিসিআর মেশিন রয়েছে। এজন্য জেলার জেনারেল হাসপাতালে বিদেশগামী যাত্রীদের নমুনা সংগ্রহের জন্য একটি বিশেষ বুথ স্থাপন করা হয়েছে। প্রথমদিনে ১জন ব্যক্তি তার নমুনা দিতে আসেন।

নমুনা প্রদানকারী সিরাজুল ইসলাম জানান, তিনি দুবাই যাবেন। নির্ধারিত সময়ের মধ্যে তার রিপোর্ট পাবার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সিভিল সার্জন ডা. মনোয়ার হাসেন জানান, নির্ধারিত ফ্লাইটের ৭২ ঘন্টার মধ্যে নমুনা প্রদানের জন্য বিদেশ গমনেচ্ছুক ব্যক্তিদের আসতে হবে। সেক্ষেত্রে আগে আসলে তার নমুনা নেয়া হবে না। নমুনা সংগ্রহে হাসপাতালের বিশেষ বুথ সপ্তাহের ৭ দিনই খোলা থাকবে।

শনি থেকে বৃহস্পতিবার পর্যন্ত সকাল ৮টা থেকে দুপুর ২টা এবং শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে বলে জানান তিনি।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বিদেশ যেতে ইচ্ছুক যাত্রীদের নির্ধারিত ফ্লাইটের সময়সূচীর ৭২ ঘন্টা আগে করোনার নমুনা পরীক্ষার জন্য জমা দিতে হবে এবং ২৪ ঘন্টার মধ্যে তার রিপোর্ট প্রদান করতে হবে। সেক্ষেত্রে নমুনা সংগ্রহ ও পরীক্ষা বাবদ সাড়ে ৩হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। তবে বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করলে ফি দিতে হবে সাড়ে ৪হাজার টাকা।

সর্বশেষ