২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

বানারীপাড়ায় সন্ধ্যা নদীর ভাঙন কবলে ফেরিঘাট

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক :: টানা বর্ষণ, নদীতে জোয়ারের পানির অস্বাভাবিকতা এবং ভাটার সময় তীব্র স্রোতের কারণে বরিশালের বানারীপাড়ায় সন্ধ্যা নদীর ভাঙন তীব্র রূপ ধারণ করেছে। গত দুই দিনে উপজেলার বাইশারী ইউনিয়নের শিয়ালকাঠি ফেরিঘাটসহ উপজেলার বিভিন্ন এলাকার ভূমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

সোমবার (১৩ সেপ্টেম্বর) উপজেলার বাইশারী ইউনিয়নের শিয়ালকাঠি ফেরিঘাট এবং সংলগ্ন এলাকার বেশ কিছু অংশ নদী গর্ভে বিলীন হয়ে যায়। ফেরিঘাটে ভাঙনের ফলে গ্যাংওয়ে বিচ্ছিন্ন হয়ে ফেরি চলাচল বন্ধ রয়েছে।

এছাড়া ট্রলারে নদী পারাপারে যাত্রীদের ভোগান্তি পোহাতে হচ্ছে। বিশেষ করে নদীর পশ্চিম পাড়ের বাইশারী, উদয়কাঠি, সৈয়দকাঠীসহ ৫ ইউনিয়নের মানুষের অন্তহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ফেরিঘাটের পাশাপাশি বেশ কয়েকজনের বসতবাড়িও সম্প্রতি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া ভাঙ্গনের হুমকিতে রয়েছে আবাদি জমিসহ বেশকিছু ব্যবসা-প্রতিষ্ঠান (দোকান ঘর), মসজিদ ও বসতবাড়ি।

স্থানীয় বাসিন্দা দুলাল জানান, ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় প্রশাসন শিয়ালকাঠি ফেরিঘাট সংলগ্ন এলাকায় জিও ব্যাগ ফেলেছে। তবে ভাঙনের তীব্রতায় তীর রক্ষা সম্ভব হয়নি। নদীর উত্তর পূর্ব দিকে একটি চরের কারণে ভাটির সময় স্রোত সরাসরি শিয়ালকাঠি ফেরিঘাট সহ আশপাশের এলাকায় আঘাত হানে। আর এ কারণে এ অংশে ভাঙনের তীব্রতা দেখা দিয়েছে।

এদিকে পশ্চিমপার ভাঙন রোধে স্থায়ী কার্যকরী ব্যবস্থা নেওয়ার দাবি স্থানীয়দের।

সর্বশেষ