২রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
বিখ্যাত মনীষীদের দৃষ্টিতে যেমন ছিলেন মহানবী হযরত মুহাম্মদ (সা.) ২৫ বছরেও শান্তি ফেরেনি পাহাড়ে ! বাস্তবায়ন হয়নি পার্বত্য শান্তিচুক্তির অধিকাংশ ধারা বাকেরগঞ্জে ককটেল বিস্ফোরণ ! আটক-৩, সাড়াশি অভিযান চলছে শেবাচিম পরিচালক ও চিকিৎসকের উপর ক্ষুব্ধ হলেন স্বাস্থ্য সচিব চালককে অজ্ঞান করে ইজিবাইক ছিনতাই নবায়ন ও ট্রেড লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানের খোঁজে মাঠে বিসিসি বরিশালে চুরি হওয়া ১৭টি মোবাইল উদ্ধার করে মালিকদের হস্তান্তর জিপিএ-৫ পেয়েও অর্থের অভাবে কলেজে ভর্তি হওয়া অনিশ্চিত কেয়া’র বিয়ের আসরেই স্ত্রীকে চুমু দেওয়ায় ‘ডিভোর্স’! বন্ধুর স্ত্রীর গোসলের ভিডিও ধারণ, অতঃপর. . . . .. .

বরিশালে সরকারি জমি দখল করে ভবন নির্মাণের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক :: বরিশালের সদর উপজেলার কাশীপুর ইউনিয়নের লাকুটিয়া বাজার সংলগ্ন সারসী এলাকায় সরকারি জমি দখল করে ভবন নির্মাণ করার অভিযোগ উঠেছে রিপন হোসেন ও আজাহার বেপারী নামের দুইজন ব্যাক্তির বিরুদ্ধে। স্থানীয়রা জানিয়েছেন আলীশান ভবন নির্মাণ করা হচ্ছে এখানে।

বরিশালের সদর উপজেলার কাশীপুর ইউনিয়ন ভূমি অফিস সূত্রে জানা যায়, সরকারি মালিকানার জমি দুস্থ অসহায় মানুষের আবেদনের পরিপ্রেক্ষিতে কৃষি কাজ করতে দেওয়া হয়। কারও ব্যক্তিগত কোন ভবন নির্মাণের অধিকার নেই। কোন ধরনের ভবন নির্মাণ হলে সহকারী কমিশনার (ভূমি) এসিল্যান্ড বরাবর উচ্ছেদের জন্য রিপোর্ট দেওয়া হয়। সরকারি জমিতে কেউ ভবন নির্মাণ করতে পারবে না। এটি বে-আইনি। ওই এলাকায় সরেজমিনে গিয়ে তাদের নোটিশ করে উচ্ছেদ করা হবে। কাউকেই ছাড় দেওয়া হবে না। এলাকাবাসী ও কৃষকরা অভিযোগ করেন জানান, স্থানীয় রিপন হোসেন ও আজাহার বেপারীর ভবন নির্মানের জন্য দখলকৃত সরকারী জমি হচ্ছে প্রবাহমান খাল। এতে খালের পানি প্রবাহ ব্যাহত হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হবে। কৃষকরা কোন ফসল উৎপাদন করতে পারবে না, নিঃস্ব হয়ে যাবে। তাদের দখলকাজে এলাকার লোকজন বাঁধা দিলে তাদের লাঠিয়াল বাহিনী দিয়ে হুমকি দেন বলে জানা গেছে। তাদের লাঠিয়াল বাহিনীর হচ্ছেন পার্শ্ববর্তী চরবাড়ীয়া ইউনিয়নের বাটনা এলাকার বাসিন্দা খোকা। তাদের লাঠিয়াল বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসী। সরকারী জমি ও অন্যের জমি জোরকরে দখল অবৈধ ড্রেজার দিয়ে বালুর ব্যবসাসহ একাধিক অপকর্মের সাথে জড়িত রয়েছে বলে এলাকাবাসী আভিযোগ করেন। রিপন ও আজাহারের দখলসন্ত্রাস কার্যকলাপে তাদের একমাত্র অবলম্বন লাঠিয়াল বাহিনীর। তারা টাকার দহমে কাউকে কিছু মনেই করে না, প্রশাসনকে কোনো না কোনভাবে ম্যানেজ করে ফেলে। তাদের কাজই হইছে সরকারি জমি খুঁজে খুঁজে বের করে সেগুলো লাঠিয়াল বাহিনী দিয়ে দখলে করে বিলাসবহুল বাড়ী, দোকানপাট নির্মাণ করা। প্রায় এক কিলোমিটার এলাকার পানি নিস্কাশনের জমি দখল করে নির্মান করেছেন সোনালী বেকারীর বৃহৎ বর্ধিত অংশ। রিপন ও আজাহার মিলে ইতিপূর্বে বহুবার সাধারণ মানুষকে ভয় দেখিয়ে বিভিন্ন রকম বহু অপরাধ করেছে। এদের ব্যাপারে থানায় অভিযোগ করলে জীবন নাশের হুমদি দেয়। তারা কোটিপতি মানুষ। বড় ব্যবসায়ী। তাদের সব ভাইয়েরই বিভিন্ন এলাকায় ব্যবসা রয়েছে।

এবিষয়ে লাকুটিয়া ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ সুমন মীর বলেন, আমি রিপনকে গিয়ে বলেছি এটা সরকারি জমি, এখানে ভবন নির্মাণ করা যাবে না। সে ভবন নির্মাণে বাধা দিলে তাকে জীবন নাশের হুমকি দিয়েছে বলে জানান। রিপন, আজাহার ও তাদের লাঠিয়াল বাহিনীর পাহারায় বাড়ি নির্মাণ হচ্ছে। খোকার লাঠিয়াল বাহিনীর ভয়ে কিছু বলতে পারছে না স্থানীয়রা।

বরিশাল এয়ারপোর্ট থানার ওসি জাহিদ বিন ইসলাম জানান, যদি সরকারী জমিতে ভবন নির্মান কাজ কেউ করে থাকে, আর তা বন্ধ করে অপসারন না করলে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

রিপন হাওলাদার নিকট সরকারী জমি দখল করে ভবন নির্মানের বিষয়ে জানতে চাইলে তিনি হুমকি দিয়ে বলেন, জমির কাছে যে আসবে তার কল্যা আলাদা করে ফেলবো বলে দিলাম। লাঠিয়াল বাহিনীর খোকার মুঠোফোনে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেন নাই।

এবিয়ষয়ে বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকতা মনিবুর রহমান বলেন, শতবছরের সরকারী খাল অবৈধ ভাবে কোন ব্যাক্তি দখল করতে পারবেনা। এবিষয়ে আমরা দ্রুত ব্যাবস্থা নিচ্ছি।’

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ